২৬ অক্টোবর ২০২০
রিক্রুটিং এজেন্টের বায়রার সদস্য হওয়া বাধ্যতামূলক

বায়রার কার্যনির্বাহী কমিটির মেয়াদ এক বছর বাড়ল

-

জনশক্তি রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ-বায়রার বর্তমান কার্যনির্বাহী (২০১৮-২০) কমিটির মেয়াদ এক বছর বাড়িয়েছে সরকার। বায়রার বর্তমান কার্যনির্বাহী কমিটির সভাপতি বেনজীর আহমদ এমপির আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার বাণিজ্য মন্ত্রণালয় ১৭ এপ্রিল ২০২১ পর্যন্ত কমিটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত দেয়। অন্য দিকে, এখন থেকে লাইসেন্সপ্রাপ্ত রিক্রুটিং এজেন্সিগুলোকে বায়রার সদস্য হতে হবে বলে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালককে চিঠি দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।
গত ৩১ মে বায়রার কার্যনির্বাহী কমিটির মেয়াদ এক বছর বাড়াতে চিঠি দেন সংগঠনের সভাপতি বেনজীর আহমেদ এমপি। এই চিঠির পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় হতে এক বছর মেয়াদ বৃদ্ধি সংবলিত বায়রা সভাপতি বরাবর পাঁচটি শর্তযুক্ত মেয়াদ বৃদ্ধির চিঠি পাঠানো হয়। শর্তগুলো হলোÑ ‘বর্ধিত মেয়াদে নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকারি নির্দেশনা প্রতিপালনপূর্বক যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে নির্বাচনের প্রস্তুতিমূলক সব কার্যক্রম পরিচালনা করতে হবে; বাণিজ্য সংগঠন অধ্যাদেশ, ১৯৬১, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের সংঘস্মারক ও সংঘবিধি এবং বাণিজ্য সংগঠন বিধিমালা, ১৯৯৪ এর ১৪ নম্বর বিধি অনুযায়ী নির্বাচনের অন্তত ৯০ দিন (১ জানুয়ারি ২০২১) আগে পরিচালনা পর্ষদ কর্তৃক ৩ সদস্যবিশিষ্ট নির্বাচন বোর্ড এবং তিন সদস্যবিশিষ্ট একটি নির্বাচন আপিল বোর্ড গঠন করতে হবে; বাণিজ্য সংগঠন বিধিমালা, ১৯৯৪-এর ১৫ নম্বর বিধি অনুযায়ী নির্বাচনের অন্তত ৮০ দিন আগে (১১ জানুয়ারি ২০২১) গঠিত নির্বাচন বোর্ড কর্তৃক ওই বিধিমালা সংশ্লিষ্ট অনুসরণক্রমে নির্বাচন তফসিল প্রকাশ করতে হবে; এ মন্ত্রণালয়ের ৩১ জুলাই ২০০২ তারিখের ৪২২ নম্বর আদেশের ১(৪) অনুচ্ছেদ অনুযায়ী বর্ধিত মেয়াদের ১৫ দিন আগে পরবর্তী পরিচালনা পর্ষদের নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত পরিচালনা পর্ষদের কাছে দায়িত্ব হস্তান্তর করতে হবে এবং উল্লিখিত পদক্ষেপগুলো সময়ে সময়ে পরিচালক, বাণিজ্য সংগঠন, বাণিজ্য মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।’
উল্লেখ্য, ২০১৮ সালের ১৪ সেপ্টেম্বর বেনজীর আহমেদ ও শামীম আহমেদ চৌধুরী নোমানের নেতৃত্বাধীন বায়রার কার্যনির্বাহী কমিটি নির্বাচিত হয়।
বিদেশে জনশক্তি রফতানিকারক রিক্রুটিং এজেন্সিগুলোকে লাইসেন্স দেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। রিক্রুটিং এজেন্সিগুলোর মালিকদর সংগঠন বায়রা। এতদিন সংগঠনটির সদস্য হওয়া বাধ্যতামূলক না হলেও এখন থেকে বাধ্যতামূলক করতে গতকাল সোমবার বিএমইটির মহাপরিচালক বরাবর চিঠি দিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। যেসব রিক্রুটিং এজেন্ট এখনো বায়রার সদস্যভুক্ত হয়নি সেসব এজেন্টকে ‘বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (রিক্রুটিং এজেন্ট লাইসেন্স ও আচরণ) বিধিমালা, ২০১৯,-এর বিধি-১২ অনুযায়ী বায়রার সদস্যভুক্ত হওয়ার নিমিত্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠিতে অনুরোধ করা হয়। একই সাথে পরবর্তীতে যেসব রিক্রুটিং এজেন্সির লাইসেন্স অনুমোদন করা হবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে সেসব প্রতিষ্ঠানের অনুকূলে লাইসেন্স বই ইস্যু করার প্রাক্কালে বায়রার সদস্যভুক্তির বিষয়টি বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা করতে বলা হয়েছে।


আরো সংবাদ