১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বেলারুশ সরকারের নৃশংসতা তদন্ত করবে জাতিসঙ্ঘ

-

জাতিসঙ্ঘের প্রতিনিধি দল সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর নৃশংসতা ও ধর-পাকড়ের বিষয়ে তদন্ত করবে। জাতিসঙ্ঘ মানবাধিকার কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, তারা ইউরোপীয় ইউনিয়নের উত্থাপিত রেজ্যুলেশন গ্রহণ করেছে। মানবাধিকার কাউন্সিল সর্বসম্মতিক্রমে জানিয়েছে, জাতিসঙ্ঘের বেলারুশবিষয়ক মনিটর আনিস মারিনকে সাবেক সোভিয়েত ইউনিয়নের এই রাষ্ট্রে তদন্তের স্বার্থে প্রবেশ এবং কারাগারসহ অন্যন্য স্থানে যাওয়ার অনুমতি দিতে হবে।
আনিস মারিন মানবাধিকার পরিষদকে জানিয়েছেন, গত কয়েক সপ্তাহেই বেলারুশে ১০ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে, শত শত ব্যক্তি ধর্ষণ, ইলেকট্রিক শক ও অন্যান্য শারীরিক এবং মানসিক নির্যাতনের শিকার হয়েছেন বলে তাদের কাছে খবর রয়েছে।
রেজ্যুলেশনে রাজধানী মিনস্কে বিক্ষোভরতদের ওপর সহিংসতা, নির্যাতন, গ্রেফতার বন্ধের আহ্বান জানানো হয় এবং কর্তৃপক্ষকে বিরোধী দল ও সুশীল সমাজের সাথে আলোচনা করার পরামর্শ দেয়া হয়। তবে গত শুক্রবারে সভায় বেলারুশ, রাশিয়া, ভেনেজুয়েলা এবং চীনের দূতরা বেলারুশে চালানো পুলিশি নৃশংসতার পরিপ্রেক্ষিতে জারি করা রেজ্যুলেশন আটকে দেয়ার চেষ্টা চালান।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

সকল