২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
নতুনভাবে তদন্ত করে মুক্তির সিদ্ধান্ত দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সাজার মেয়াদ শেষ হওয়ার সাড়ে ৩ বছর পর আসামির মুক্তি

-

হত্যা মামলার আসামি হিসেবে আফজাল হোসেনের সাজার মেয়াদ শেষ হলেও মুক্তি মিলছিল না। অবশেষে সাড়ে তিন বছর বেশি কারাভোগ শেষে গত বৃহস্পতিবার তিনি কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়েছেন।
কারাগার সূত্র জানিয়েছে, আফজাল হোসেন আটক হয়েছিলেন ১৯৯৫ সালের ২৭ জুন। যে মামলায় তার বিরুদ্ধে অভিযোগ আনা হয় সেটির রায় হয়েছিল ১৯৯৯ সালের ২২ নভেম্বর। কারা কর্মকর্তারা বলছেন, যাবজ্জীবন কারাদণ্ড বলতে বাংলাদেশে ৩০ বছর কারাদণ্ডকে বোঝানো হয়। তবে বন্দীরা ভালো আচরণ বা যে যেই কাজে পারদর্শী তা কারাগারে করলে বছরে সর্বোচ্চ তিন মাস রেয়াত পেতে পারেন। ফলে সাধারণত সাড়ে বাইশ বা তেইশ বছরেই শেষ হয় যাবজ্জীবন দণ্ডের মেয়াদ।
মুক্তি পাওয়া আফজাল হোসেন বিবিসির সাংবাদিককে বলেছেন, তার কারাদণ্ডের মেয়াদ শেষ হয়েছে আগেই। কিন্তু জেল কর্তৃপক্ষ তার মামলার কোনো কাগজপত্র খুঁজে না পাওয়ায় তিনি জেল খেটেছেন আরো প্রায় সাড়ে তিন বছর বেশি। তিনি বলেন, তাকে আটকের পর যে মামলা হয়েছিল সেসব কাগজপত্রের খোঁজ মিলছিল না। ফলে সাজার মেয়াদ শেষ হলেও মুক্তি পাচ্ছিলেন না তিনি। ‘থানা, আদালত কিংবা জেল কোথাও কোনো জায়গায় আমার আটকের এমনকি যে এফআইআর হয়েছিল সেটি পর্যন্ত পাওয়া যায়নি।’ পরে পরিবার আবার আবেদন করে। নতুন করে তদন্ত করে পুরো বিষয়টি নিশ্চিত হয়ে তাকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে জেল কর্মকর্তারা বলছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আফজাল হোসেনের মুক্তি সংক্রান্ত কাগজপত্র আসার সাথে সাথেই তাকে আইন অনুযায়ী মুক্তি দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল