১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

হামলাকারীদের বিচার ও বৈধ কর্তৃপক্ষের কাছে মুঈনুল ইসলাম মাদরাসার দায়িত্ব হস্তান্তরের দাবি

-

রাজধানী ভাটারার ছোলাইমাদ এলাকার ‘আল-মাদরাসাতু মুঈনুল ইসলাম’ কওমি মাদরাসার ছাত্র-শিক্ষকদের ওপর হামলার সুষ্ঠু বিচার, স্থানীয় পুলিশ প্রশাসনের পক্ষপাতের অভিযোগ এবং বৈধ কর্তৃপক্ষের হাতে মাদরাসার দায়িত্ব হস্তান্তরের দাবি জানিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটি ও শিক্ষকবৃন্দ।
গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে মাদরাসা পরিচালনার সাথে সংশ্লিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেনÑ কাকরাইলের মুরব্বি ও ভিক্টোরিয়া পার্ক জামে মসজিদের খতিব মুফতি আমানুল হক, ইত্তেফাকুল মুসলিমীন বাংলাদেশের মহাসচিব ও ঢাকার গাউছিয়া জামে মসজিদের খতিব মুফতি আব্দুল্লাহ ইয়াহইয়া, আল-মাদরাসাতু মুঈনুল ইসলামের মুহতামিম মাওলানা আতাউল্লাহ, শিক্ষা সচিব মুফতি সলিম উল্লাহ ও প্রতিষ্ঠানটির সাবেক পরিচালক মুফতি আতাউর রহমানের (রহ:) ভাই মুফতি মামুন, হাবিবুল্লাহ রায়হান, মুফতি যোবায়ের গণী, মুফতি আবদুল গাফফার, মুফতি আব্দুল্লাহ ইদরীস প্রমুখ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শূরা কমিটির সভাপতি মাওলানা শাহরিয়ার মাহমুদ।
লিখিত বক্তব্যে মাওলানা শাহরিয়ার মাহমুদ বলেন, চারজন প্রতিষ্ঠাতার সমন্বয়ে বেফাকভুক্ত আল-মাদরাসাতু মুঈনুল ইসলাম ১৯৯৭ সালে জসিম উদ্দীন ঢালী কর্তৃক দানকৃত ভাটারার ছোলাইমাদে টেক-ঢালিবাড়ির ভূমিতে স্থায়ীভাবে প্রতিষ্ঠিত হয়ে শিক্ষাকার্যক্রম শুরু করে। মসজিদ-মাদরাসার জন্য দানকৃত ভূমির দলিলে সুস্পষ্ট শর্ত রাখা হয়, মাদরাসাটি তাবলিগ জামাতের কাকরাইল ও দিল্লির মুরব্বি ওলামাদের পরামর্শে পরিচালিত হবে। তিনি বলেন, মাদরাসা মুঈনুল ইসলামের প্রাক্তন প্রিন্সিপাল মুফতি আতাউর রহমান ২০১৮ সালে দুর্ভাগ্যক্রমে মাদরাসার শিক্ষক-ছাত্রদের নীতি-আদর্শ ও ইচ্ছার বিপরীতে সাদ গ্রুপের পক্ষে অবস্থান নেন। উদ্ভূত পরিস্থিতিতে ১৮-২০ জন উস্তাদ মাদরাসা ত্যাগ করেন। এ ছাড়া মাদরাসার ৬০০ ছাত্রের মধ্যে পাঁচ শতাধিক ছাত্র অন্য মাদরাসায় চলে যায়। এতে মাদরাসার শিক্ষাকার্যক্রমে মারাত্মক বিঘœ ঘটে।
মাওলানা শাহরিয়ার বলেন, গত ১১ মে মুফতি আতাউর রহমান ইন্তেকাল করেন। এর পর আস্তে আস্তে শিক্ষক ও ছাত্ররা মাদরাসায় ফিরে আসতে শুরু করে। জমিদাতা আফতাব উদ্দিন ঢালীর সভাপতিত্বে গত ২৭ মে এক সাধারণ সভায় মাদরাসার নতুন শূরা কমিটি গঠন করা হয়। শূরা কমিটিতে মাদরাসা প্রতিষ্ঠাতাদের জীবিত সবাই এবং বেফাকের মুরব্বিরাও অন্তর্ভুক্ত হন।
লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, মাদরাসাটি যখন আবার তার হৃত ভাবমর্যাদা ফিরে পাওয়ার দিকে এগিয়ে যাচ্ছিল, তখনই মাদরাসার প্রাক্তন প্রিন্সিপাল আতাউর রহমানের শ্বশুর আব্দুর রাজ্জাক ও তার কয়েকজন সাদপন্থী সহযোগীর ষড়যন্ত্র ও আক্রমণের শিকার হয়।

তারা দাবি করেন, যেহেতু মুফতি আতাউর রহমান ইন্তেকালের আগে সাদ মতবাদ ও আদর্শে চলেছেন, সুতরাং তার ইন্তেকালের পরেও সাদ অনুসারীরাই মাদরাসা চালাবে।
মাওলানা শাহরিয়ার বলেন, এ অবস্থায় গত ৭ জুন মিরপুরের মিজানের নেতৃত্বে মাদরাসা মুঈনুল ইসলামে প্রথম হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় জিডি করার পরও রহস্যজনক কারণে স্থানীয় ভাটারা থানার ওসি হামলাকারীদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেননি। গত ১ আগস্ট কোরবানির ঈদের দিন রাত্রে মাদরাসার সাবেক প্রিন্সিপাল আতাউর রহমানের শ্বশুর আব্দুর রাজ্জাক, মাদরাসার হিসাব রক্ষক আব্দুল আহাদ ও ইঞ্জিনিয়ার রফিকের সহায়তায় মাদরাসা মুঈনুল ইসলামের মসজিদে বিভিন্ন এলাকা থেকে সাদপন্থীদের শতাধিক সদস্য জড়ো হয়। পরিস্থিতির প্রতিকূলতা আঁঁচ করে রাত ১১টায় মাদরাসার শিক্ষা সচিব মুফতি সেলিম ভাটারা থানার ওসিকে আশঙ্কার কথা ফোনে জানালেও তিনি কোনো পদক্ষেপ না নিয়ে নিশ্চিন্ত থাকতে বলেন।
এ অবস্থায় সংবাদ সম্মেলনে ২৪ ঘণ্টার মধ্যে মাদরাসার মসজিদকে আজান ও নামাজের জন্য খুলে দেয়া, অনতিবিলম্বে সাদপন্থী হামলাকারীদের গ্রেফতার ও আইনের আওতায় আনা, মাদরাসা মুঈনুল ইসলামের প্রতিষ্ঠালগ্ন থেকে জড়িত প্রকৃত বৈধ কর্তৃপক্ষের কাছে মাদরাসার দায়িত্ব হস্তান্তর করা এবং অনতিবিলম্বে ভাটারার ওসিকে প্রত্যাহার করার দাবি জানানো হয়।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল