২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গাজীপুরে সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালে অভিযান

দু’টি প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা
-

অনিয়মের অভিযোগে গতকাল সোমবার গাজীপুর মহানগরের চান্দনা চৌরাস্তা এলাকায় সিটি মেডিক্যাল কলেজ হাসপাতাল ও সেবা জেনারেল হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিককে ১১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
এর মধ্যে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরের মালিকানাধীন সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালের লাইসেন্স না থাকা, ল্যাবরেটরিতে মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল উপাদান ও ওষুধ সংরক্ষণ, অপারেশন থিয়েটারের অব্যবস্থাপনাসহ নানা ধরনের স্বল্পতা থাকায় সাড়ে সাত লাখ টাকা জরিমানা করা হয়েছে।
সোমবার দুপুর থেথে সন্ধ্যা পর্যন্ত অভিযানে নেতৃত্ব দেন র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্মসচিব উম্মে সালমা তানজিয়া ও র্যাব-১-এর স্পেশালাইজড কোম্পানি পোড়াবাড়ী ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার আবদুল্লাহ আল-মামুন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম সাংবাদিকদের জানান, নানা অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে গাজীপুর সিটি করপোরেশনের আউটপাড়া এলাকাস্থিত সিটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে অভিযান পরিচালনা করা হয়। এ হাসপাতালটির লাইসেন্স নেই। হাসপাতালটি ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়েছে। তাদের অপারেশন থিয়েটারে যেসব ওষুধ ও সার্জিক্যাল-সামগ্রী পাওয়া গেছে সেগুলো পাঁচ-ছয় বছর আগে মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। তিনি বলেন, হাসপাতালটির ল্যাবে অনুমতি ছাড়া ব্লাড ট্রান্সমিশন করা হচ্ছে। রক্ত পরিসঞ্চালন করতে হলে আইনানুযায়ী লাইসেন্স করতে হবে। সেই লাইসেন্সটি তারা না নিয়েই রক্ত পরিসঞ্চালন করে আসছিলেন। রক্ত পরিসঞ্চালন করতে হলে অবশ্যই রক্তের পাঁচটি টেস্ট করতে হবে। যেসব হাসপাতালের লাইসেন্স নেই, সেই সব হাসপাতালের লাইসেন্স করার জন্য আগামী ২৩ আগস্ট পর্যন্ত মন্ত্রণালয় সময় বেঁধে দিয়েছে। সে কারণে আমরা প্রতিষ্ঠানটিকে সিলগালা করে দিচ্ছি না। এ সময়ের মধ্যে প্রতিষ্ঠানটি লাইসেন্স নিতে ব্যর্থ হলে আমরা প্রতিষ্ঠানটি বন্ধ করে দিবো।
এ দিকে বিকেলে পাশের চান্দনা চৌরাস্তা এলাকায় সেবা জেনারেল হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। এ সময় হাসপাতালটিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ ও সার্জিক্যাল-সামগ্রী এবং রক্ত পরিসঞ্চালনের অনুমতি না থাকাসহ নানা অনিয়ম ও অব্যবস্থাপনার সত্যতা পাওয়া যায়। এর পরিপ্রেক্ষিতে আদালত এ হাসপাতালটিকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করেন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্মসচিব উম্মে সালমা তানজিয়া অভিযান চলাকালে বিকেলে সাংবাদিকদের বলেন, আমাদের যেসব প্রতিষ্ঠান চলছে, সেসব প্রতিষ্ঠানের লাইসেন্স আছে কি না এবং ঠিকমতো সেবা প্রদান করছে কি নাÑ সেটা দেখার উদ্দেশ্যেই আমরা বিভিন্ন হাসপাতালে অভিযান পরিচালনা করছি। কোনো প্রতিষ্ঠানকে বন্ধ করা বা সিলগালা করা অথবা বন্ধ করা আমাদের উদ্দেশ্য নয়।
তিনি বলেন, কোনো অভিযান বন্ধ করা আমাদের কোনো উদ্দেশ্য নয়। এটা মিডিয়া বলেছে যে অভিযান বন্ধ হয়ে যাবে নাকি। অভিযান বন্ধ হয়নি। আজকের অভিযানই তার প্রমাণ। এটা হচ্ছে একটি সমন্বিতভাবে আরো জোরদার করার জন্য। স্বাস্থ্যব্যবস্থাকে ঠিক রেখে স্বাস্থ্য বিভাগ থেকে জনগণ যাতে সেবাটুকু পায়Ñ সেটা ঠিক রাখার একটি সমন্বিত ব্যবস্থার জন্য এ সার্কুলার জারি করা হয়েছিল।

 


আরো সংবাদ



premium cement
বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম

সকল