২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাতীয় সেমিনারে কৃষিমন্ত্রী করোনার অনিশ্চয়তায় ধান উৎপাদন বৃদ্ধির বিকল্প নেই

-

কৃষিমন্ত্রী ড. মো: আবদুর রাজ্জাক বলেছেন, করোনাকালীন চরম অনিশ্চয়তায় ধান উৎপাদন বৃদ্ধির ধারা অব্যাহত রাখার বিকল্প নেই। তিনি বলেন, আমাদের দেশের খাদ্য নিরাপত্তা ধাননির্ভর, সেজন্য দেশের বিভিন্ন স্থানের বন্যার ক্ষয়ক্ষতি নিরূপণ, বাজার পর্যালোচনা, আপদকালীন সঙ্কটের আশঙ্কা এবং রাজনৈতিক স্পর্শকাতর দিকসহ সার্বিক পরিস্থিতি বিচার-বিবেচনার পরই চাল আমদানির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। কৃষিমন্ত্রী গতকাল রোববার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) আয়োজিত ‘কোভিড-১৯ যুগে খাদ্য নিরাপত্তা : বাংলাদেশ কি অদূর ভবিষ্যতে খাদ্য সঙ্কটে পড়ছে?’ শীর্ষক ওয়েবিনার-ভিত্তিক জাতীয় সেমিনারে এ অভিমত ব্যক্ত করেন।
ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো: আবদুর রাজ্জাক, বিশেষ অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবং সভাপতিত্ব করেন কৃষি সচিব মো: নাসিরুজ্জামান। মুখ্য আলোচক হিসেবে আলোচনায় অংশ নেন পরিকল্পনা কমিশনের সদস্য শামসুল আলম। আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. লুৎফুল হাসান, খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম এবং কৃষি মন্ত্রণালয়ের এপিএ পুলের সদস্যরা। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর।
সেমিনারে ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর বলেছেন, অদূর ভবিষ্যতে দেশে খাদ্য সঙ্কটের আশঙ্কা নেই। উপস্থাপনায় তিনি জানান, যদিও খাদ্য বলতে শাক-সবজি, ফলমূল, প্রাণিজ উপাদানসহ বিভিন্ন উপকরণ বোঝায় তথাপি আমাদের দেশে খাদ্য নিরাপত্তা নিয়ে কথা উঠলে সর্বাগ্রে যে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয় সেটি হলো চালের উৎপাদন ও মজুদ। তিনি বলেন, মহামারী কোভিড-১৯-এর প্রাদুর্ভাব এবং বন্যার ক্ষয়ক্ষতি সত্ত্বেও বর্তমানে আমাদের দেশে চালের মজুদ যথেষ্ট আছে।

গাজীপুর সংবাদদাতা


আরো সংবাদ



premium cement