২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

টেকসই কৃষি উন্নয়নের জন্য বাণিজ্যিকীকরণ অপরিহার্য : কৃষিমন্ত্রী

-

টেকসই কৃষি উন্নয়নের জন্য কৃষি বাণিজ্যিকীকরণ অপরিহার্য। আর এ জন্য কৃষি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটদের উৎপাদনসংক্রান্ত জ্ঞানের পাশাপাশি কৃষির একজন গ্র্যাজুয়েটের উৎপাদন, মার্কেটিং, সাপ্লাই চেইন, ম্যানেজমেন্ট, যোগাযোগ ও নেতৃত্ব প্রদানের দক্ষতা এবং প্রযুক্তি জ্ঞানের কোনো বিকল্প নেই। কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক গতকাল শনিবার আগামীর বাংলাদেশ সংগঠনের উদ্যোগে ‘কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষ গ্র্যাজুয়েট তৈরিতে আধুনিক কোর্স কারিকুলামের ভূমিকা’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে এসব কথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে কৃষির নতুন বিষয় অ্যাগ্রিবিজনেসসহ সব বিষয়ের গ্র্যাজুয়েটদের বাণিজ্যিকীরণের স্বার্থে কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে অন্তর্ভুক্ত করা হবে। তিনি আরো বলেন, কৃষি উদ্যোক্তা সৃষ্টির জন্য মন্ত্রণালয়ে একটি উইং খোলা এবং কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে তরুণ উদ্যোক্তাদের ফান্ডিং করার প্রয়োজন। মন্ত্রী বাংলাদেশে অ্যাগ্রিবিজনেস গবেষণা প্রতিষ্ঠান স্থাপন করা প্রয়োজন বলে মনে করেন এবং পাশাপাশি বর্তমানে যে কৃষি গবেষণা প্রতিষ্ঠান রয়েছে সেগুলোতে নিজ নিজ শস্যের জন্য আলাদাভাবে অ্যাগ্রিবিজনেস উইং চালু করা প্রয়োজন, যার মাধ্যমে ওই শস্যের বাণিজ্যিকীকরণ নিয়ে আরো বেশি কাজ করা যায়।
দেশবরেণ্য উদ্যোক্তা ন্যাশনাল অ্যাগ্রিকেয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কে এস এম মোস্তাফিজুর রহমান সব অনুষদের গ্র্যাজুয়েটদের বাণিজ্যিক জ্ঞানের জন্য বিশেষ করে কৃষির ছাত্রদের ব্যবসায়সংশ্লিষ্ট বিষয়গুলো সিলেবাসে অর্ন্তভুক্ত থাকা উচিত বলে মনে করেন।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর প্রফেসর ড. আতিউর রহমান লেখাপড়া শেষ করে চাকরির অপেক্ষা না করে উদ্যোক্তা হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সমকালীন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষার্থীদের আধুনিক জ্ঞানবিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর শিক্ষায় শিক্ষিত হতে হবে।
বাকৃবির ভিসি প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, পোস্ট গ্র্যাজুয়েট পর্যায়ে আমাদের কোর্স কারিকুলাম আধুনিকায়ন অনেক দূর এগিয়েছে। প্রতিযোগিতার মাধ্যমে আমাদের গ্র্যাজুয়েটদের টিকে থাকতে হলে তাদের জ্ঞাণবান হতে হবে। তিনি কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের কারিকুলাম আধুনিকায়ন করে উৎপাদনের জ্ঞানের সাথে কৃষি ব্যবসায়ের জ্ঞান অন্তর্ভুক্ত করা উচিত বলে মনে করেন।
শেকৃবির ভিসি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, দক্ষ কৃষিবিদ এবং কৃষিবিজ্ঞানী তৈরি করার পাশাপাশি কৃষি গবেষণার মাধ্যমে প্রযুক্তি উদ্ভাবন ও প্রসার করার জন্য কৃষি বিশ্ববিদ্যালয়গুলো বিশেষ অবদান রেখে চলেছে।
কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজসহ সব বক্তা কৃষির গ্র্যাজুয়েটদের প্রায়োগিক ও বাস্তবিক জ্ঞান অর্জনের জন্য ইন্টার্নশিপ থাকা প্রয়োজন বলে মনে করেন।
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শহীদুর রহমান খান বলেন, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ ও ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে কৃষির কোর্স কারিকুলাম আধুনিকায়নের বিকল্প নেই। আমাদের সিলেবাসকে কৃষি শিল্পের সাথে মিল রেখে তৈরি করতে হবে। সব ক্ষেত্রে ইন্টার্নশিপ চালু করতে হবে।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস প্রফেসর ড. সাত্তার মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক। অন্যান্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেনÑ জনাব এন আই খান, সাবেক শিক্ষা সচিব; মো: নাসিরুজ্জামান, সচিব, কৃষি মন্ত্রণালয়, বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, সাবেক গভর্নর, বাংলাদেশ ব্যাংক, প্রফেসর ড. আতিউর, গণমাধ্যম ব্যক্তিত্ব জনাব শাইখ সিরাজ, প্রাক্তন নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ড. মো: আব্দুর রাজ্জাক, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ড. এস এম বখতিয়ার, মহাপরিচালক, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা), ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বিভিন্ন ওহফঁংঃৎু ঊীঢ়বৎঃ ও ঈঁৎৎরপঁষধস ঊীঢ়বৎঃ ভার্চুয়াল সেশনে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন প্রফেসর ড. তুহিন শুদ্র রায়, অতিরিক্ত পরিচালক, ওছঅঈ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর আবু জাফর আহমেদ মুকুল ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের লেকচারার ইসরাত জাহান টুম্পা।


আরো সংবাদ



premium cement
নলছিটিতে স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যুর অভিযোগ ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন খুলনায় ইসতিসকার নামাজ আদায় ইথিওপিয়ার উত্তরাঞ্চলে সংঘর্ষে ৫০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত শিশুদের বিকাশে অটিজম অভিভাবকদের সচেতনতা ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট

সকল