১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
মতবিনিময় সভায় বেজা চেয়ারম্যান পবন চৌধুরী

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়নে ১৭ হাজার কোটি টাকা ব্যয় করা হচ্ছে

-

দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের উন্নয়নে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার বিকেলে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন এসবিজি ১-এর ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান রুহেল।
এ সময় পবন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়নে ১৭ হাজার কোটি টাকা ব্যয় করা হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর হবে স্মার্টসিটি। পণ্য আমদানি ও রফতানির জন্য এখানে একটি সমুদ্রবন্দর নির্মাণ করা হবে। এ ছাড়া সোনাগাজী অর্থনৈতিক অঞ্চলে বিমানবন্দর নির্মাণ করা হবে। মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে দু’টি শিল্পপ্রতিষ্ঠান নির্মাণের কাজ শেষ হয়েছে। এগুলো যেকোনো সময় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। ১১টি প্রতিষ্ঠানের নির্মাণকাজ চলছে। আগামী বছর আরো ২০টির কাজ শুরু হবে।
তিনি আরো বলেন, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের জন্য নতুন করে আর কোনো জমি অধিগ্রহণ করা হবে না। অধিগ্রহণকৃত জমির তিন গুণ ক্ষতিপূরণ পাবেন ক্ষতিগ্রস্তরা। ক্ষতিগ্রস্ত পরিবারের আবাসনের জন্য বাড়ি করে দেয়া হবে। যেসব বর্গাচাষির জমি অধিগ্রহণ করা হয়েছে তাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। দক্ষ শ্রমশক্তি গড়ে তোলার জন্য ছেলে ও মেয়েদের আলাদা দু’টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা হবে। যেখানে প্রশিক্ষণ নিয়ে তারা অর্থনৈতিক অঞ্চলের কাজে নিয়োজিত হবে।
এসবিজি ১-এর ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান রুহেল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর প্রতিষ্ঠায় মিরসরাইবাসীর অনেক ত্যাগ রয়েছে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের প্রতিশ্রুতি মতে এখানে চাকরিতে মিরসরাইবাসীর অগ্রাধিকার দেয়া হয়। যারা জমি দিয়েছে তাদের জন্য জমি ও ঘর করে দেবে সরকার। ইতোমধ্যে জমি নির্ধারণ করা হয়েছে।
রুহেল আরো বলেন, যারা এই প্রকল্পে জমি দিয়েছে তাদেরকে জমি ও ঘর করে দেবে সরকার। এর মধ্যেই জমি নির্ধারণও শুরু হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর জননেত্রী শেখ হাসিনা ও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপির স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়ন হতে চলেছে। যোগ্যতা অনুসারে মিরসরাইয়ের কোনো মানুষ বেকার থাকবে না। এ সময় বেজার প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব আবদুল্লাহ ফারুক উপস্থিত ছিলেন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনÑ আওয়ামী লীগ নেতা খোরশেদ আলম আজাদ, ইছাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল মোস্তফা, মঘাদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন মাস্টার, সাহেরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হায়দার চৌধুরী প্রমুখ।


আরো সংবাদ



premium cement
২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল