২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
এন-৯৫ মাস্ক ও রিজেন্ট হাসপাতাল কেলেঙ্কারি

স্বাস্থ্যের সাবেক ডিজিকে দুদকে তলব

-

স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক (ডিজি) ডা: আবুল কালাম আজাদকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মাস্ক-পিপিই কেলেঙ্কারি ও রিজেন্ট হাসপাতালের অনিয়ম অনুসন্ধানে জিজ্ঞাসাবাদের জন্য তাকে গতকাল বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয় থেকে পাঠানো পৃথক দুই নোটিশে তলব করা হয়। তলবি নোটিশে তাকে আগামী ১২ ও ১৩ আগস্ট হাজির হওয়ার জন্য বলা হয়েছে।
দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য জানান, দুদক পরিচালক মীর মো: জয়নুল আবেদীন শিবলী সই করা এক নোটিশে মাস্ক, পিপিই ও অন্যান্য সরঞ্জাম ক্রয়সহ বিভিন্ন হাসপাতালে সরবরাহের নামে কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা: আবুল কালাম আজাদকে রেকর্ডপত্রসহ বক্তব্য দিতে আগামী ১২ আগস্ট সকাল ১০টায় হাজির হওয়ার জন্য বলা হয়েছে। আর বিশেষ বাহক মারফত পাঠানো ওই নোটিশ তার বনানীর ৫ নম্বর রোডের বাসায় পাঠানো হয়েছে।
দুদক সূত্র জানায়, পত্রে বলা হয়েছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও সিএমএসডির সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কোভিড-১৯-এর চিকিৎসার জন্য নিম্নমানের মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জামাদি ক্রয়সহ বিভিন্ন হাসপাতালে সরবরাহের নামে অন্যদের যোগসাজশে কোটি কোটি টাকা আত্মসাৎ করে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগটি সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে তার বক্তব্য প্রয়োজন। অতীব জরুরি এই পত্রে আগামী ১২ আগস্ট দুদকে হাজির হয়ে বক্তব্য প্রদানের অনুরোধ করা হয়। এতে আরো বলা হয়, নির্ধারিত সময়ে হাজির হয়ে বক্তব্য প্রদানে ব্যর্থ হলে বর্ণিত অভিযোগ সংক্রান্ত বিষয়ে তার কোনো বক্তব্য নেই বলে মনে করা হবে।
অন্য দিকে রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের বিরুদ্ধে মাইক্রোক্রেডিট, এমএলএম ব্যবসা ও হাসপাতালের নামে জনসাধারণের সাথে প্রতারণা করে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে অপর নোটিশে আবুল কালাম আজাদকে ১৩ আগস্ট হাজির হওয়ার জন্য বলা হয়েছে। অনুসন্ধান দলের প্রধান শেখ মো: ফানাফিল্যা সই করা নোটিশও বাহকের মাধ্যমে তার বাসায় পাঠানো হয়েছে।
সাহেদের বিরুদ্ধে জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে সরকারি অর্থ আত্মসাৎ, আয়কর ফাঁকি, ভুয়া নাম ও পরিচয়ে ব্যাংক ঋণ গ্রহণ করে কোটি কোটি টাকা আত্মসাৎসহ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক।
একই ঘটনায় শেখ মো: ফানাফিল্যা স্বাক্ষরিত অপর এক পত্রে স্বাস্থ্য অধিদফতরের প্রাক্তন পরিচালক ডা: মো: আমিনুল হাসান, উপপরিচালক মো: ইউনুস আলী, ডা: মো: শফিউর রহমান ও গবেষণা কর্মকর্তা ডা: মো: দিদারুল ইসলামকে আগামী ১২ আগস্ট তলব করা হয়েছে।
মাস্ক-পিপিই ক্রয় দুর্নীতির অনুসন্ধানে এর আগে জুলাইয়ের শেষ সপ্তাহে বাংলাদেশ কেন্দ্রীয় ওষুধাগারের (সিএমএসডি) ছয় কর্মকর্তাসহ ডজনখানেক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করে দুদক।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং সিএমএসডির সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কোভিড-১৯ এর চিকিৎসায় নিম্নমানের মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জামাদি ক্রয়সহ বিভিন্ন হাসপাতালে সরবরাহের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান গত ১০ জুন শুরু করে দুদক। অভিযোগ রয়েছে, সিএমএসডির ৯০০ কোটি টাকার কেনাকাটায় দুর্নীতি ও অনিয়ম হয়েছে।


আরো সংবাদ



premium cement