৩০ সেপ্টেম্বর ২০২০

যুক্তরাষ্ট্র মাড়িয়ে কানাডায় ইসাইয়াস ৫ জনের মৃত্যু

-

আটলান্টিক সমুদ্রের কাছে থাকা যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে তাণ্ডব চালিয়ে ক্রান্তীয় ঝড় ইসাইয়াস কানাডায় পৌঁছেছে। ঝড়ে নর্থ ক্যারোলাইনাতে দুইজন এবং নিউ ইয়র্ক, দেলাওয়ারে ও মেরিল্যান্ডে আরো তিনজনের মৃত্যু হয়েছে।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য মাড়িয়ে শক্তি হারানোর পর ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া ইসাইয়াস পরে ক্রমেই দক্ষিণ-পশ্চিম কানাডার দিকে সরতে থাকে। ঝড়টির কারণে বুধবার ক্যুবেকের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছে কানাডার হারিকেন সেন্টার।
গত সপ্তাহে পুয়ের্তো রিকো, হাইতি ও ডমিনিকান রিপাবলিকে ঘূর্ণিঝড়ের শক্তি নিয়ে ইসাইয়াস আছড়ে পড়ে অন্তত দুইজনের প্রাণ কেড়ে নিয়েছিল। অসংখ্য গাছ উপড়ে ফেলার পাশাপাশি বিপুল ফসল ও বাড়িঘর ধ্বংস করেছিল, হয়েছিল বন্যা ও ভূমিধসের কারণ। ক্যারিবীয় দ্বীপপুঞ্জ অতিক্রম করার পর শক্তি কমে এটি একটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়েছিল।
পরে ফের শক্তি সঞ্চয় করে এক মাত্রার হারিকেনে পরিণত হয়ে এটি যুক্তরাষ্ট্রের নর্থ ও সাউথ ক্যারোলাইনার দিকে অগ্রসর হয়।
যুক্তরাষ্ট্রে আছড়ে পড়ার পর ইসাইয়াস নর্থ ক্যারোলাইনা থেকে শুরু করে নিউ ইয়র্ক পর্যন্ত ৩৪ লাখেরও বেশি বাসিন্দাকে বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় ঠেলে দিয়েছে। ঝড়ের ফলে সৃষ্ট টর্নেডো অসংখ্য গাছ উপড়ে ফেলেছে, বাড়িঘরের ক্ষতি করেছে। অনেক এলাকায় দেখা দিয়েছে হঠাৎ বন্যা, অগ্নিকাণ্ড।


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)