২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আন্তর্জাতিকমানের জন্য শাহজালাল বিমানবন্দরে বোর্ড পাইলস ব্যবহার করা হবে : কৃষিমন্ত্রী

-

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সত্যিকার অর্থেই আন্তর্জাতিক মানের একটা বিমানবন্দর করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, এ লক্ষ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল ভবনের ফাউন্ডেশনের স্টিল পাইলের পরিবর্তে বোর্ড পাইলস ব্যবহারের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এটি নির্মাণ হলে সারা বিশ্বের কাছে বলতে পারব আমাদেরও আন্তর্জাতিকমানের বিমানবন্দর আছে।
গতকাল সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় এ-সংক্রান্ত দু’টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের বাইরে থাকায় সভায় সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে কৃষিমন্ত্রী জুম প্ল্যাটফর্মের মাধ্যমে সাংবাদিকদের বলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়র দু’টি প্রস্তাবের মধ্যে একটিÑ কক্সবাজার বিমানবন্দর রানওয়ে সম্প্রসারণ প্রকল্পের ঠিকাদার নিয়োগের লক্ষ্যে ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ প্রস্তাবটি অনেক বড় একটি প্রস্তাব। আমাদের অগ্রাধিকার প্রকল্পের একটি এটি।
বৈঠকে দ্বিতীয় প্রস্তাবটি হচ্ছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায় নির্মাণাধীন তৃতীয় টার্মিনাল ভবনের ফাউন্ডেশনের স্টিল পাইলের পরিবর্তে বোর্ড পাইলস ব্যবহারের ভেরিয়েশন বা কার্যবিধি পরিবর্তনের প্রস্তাব। কৃষিমন্ত্রী বলেন, এ প্রকল্পটি আমাদের জন্য অত্যন্ত গৌরবের অহঙ্কারের একটি প্রকল্প। আমরা চাচ্ছি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সত্যিকার অর্থেই আন্তর্জাতিকমানের একটা বিমানবন্দর হোক। এই বিমানবন্দরটির তৃতীয় টার্মিনালটি নির্মাণ হলে সারা বিশ্বের কাছে বলতে পারব আমাদেরও আন্তর্জাতিক মানের বিমানবন্দর রয়েছে। প্রকল্পটি স্টিল পাইলের পরিবর্তে বোর্ড পাইলসে করার জন্য সুপারিশ করেছি। এতে দাম কমে গেছে।
জানা গেছে, ২০১৫ সালে শাহজালাল বিমানবন্দরে থার্ড টার্মিনাল নির্মাণ ও সম্প্রসারণের প্রাথমিক সম্ভাব্যতা প্রতিবেদন ও খসড়া মাস্টারপ্ল্যান প্রধানমন্ত্রীর কার্যালয়ে যায়। ২০১৭ সালে ২৪ অক্টোবর শাহজালাল বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পটির অনুমোদন দেয় একনেক। এ প্রকল্পে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ৬১০ কোটি ৪৬ লাখ ৮৫ হাজার টাকা। নির্মাণকাজে অর্থায়ন করছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। এ ছাড়াও সব ধরনের সাপোর্ট দেবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের নির্মাণ কাজ শেষ হতে সময় লাগবে চার বছর। থার্ড টার্মিনালের ভবন হবে তিনতলা। ২ লাখ ৩০ হাজার বর্গমিটার আয়তনের এ ভবনটির নকশা করেছেন স্থপতি রোহানি বাহারিন।

 


আরো সংবাদ



premium cement