০৫ আগস্ট ২০২০

ধর্মীয়বিদ্বেষ ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ

-
24tkt

ব্রাহ্মণবাড়িয়ায় আহমদিয়া সম্প্র্রদায়ের এক নবজাতক শিশুর লাশ কবর থেকে তুলে রাস্তায় ফেলে দেয়ার ঘটনার কথা উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছে আর্টিকেল নাইনটিন। এই ঘটনাকে বাংলাদেশে ঘৃণাপ্রসূত ধর্মীয়বিদ্বেষ ও মানবাধিকার লঙ্ঘনের বিরল নজির অভিহিত করে আন্তর্জাতিক এই মানবাধিকার সংস্থা বলেছে, ভিন্ন মত ও দৃষ্টিভঙ্গির প্রতি ক্রমবর্ধমান অসহিষ্ণুতা ও দমন-পীড়নের যে সংস্কৃতি দেশে চলমান, কবর থেকে তিন দিনের শিশুর লাশ তুলে রাস্তায় ফেলে দেয়া সেটির চূড়ান্ত বহিঃপ্রকাশ।
যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি থেকে গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থার বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, ‘বাংলাদেশে গত কয়েক দশক ধরে বিভিন্ন জেলায় হামলা ও সামাজিক নিগ্রহের শিকার হয়ে আসছেন আহমদিয়া সম্প্রদায়ের লোকেরা। অথচ বাংলাদেশের সংবিধানের ২৮ অনুচ্ছেদে বলা আছে, ধর্মীয় পরিচয়ের কারণে রাষ্ট্র কারো সাথে বৈষম্য করবে না। আবার সংবিধানের ৪১ অনুচ্ছেদে প্রত্যেক নাগরিকের যেকোন ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকারও দেয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ভূমিকা নিলে ধর্মীয় বিদ্বেষপ্রসূত এসব হামলা ও নির্যাতনের ঘটনা ঘটত না। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৪১৩৩৬)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৮৯৮৬)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২৮০১)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (১১১৭১)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৯০৮০)ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী (৮২০৩)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৮১৭২)পাকিস্তানের নতুন মানচিত্রে পুরো কাশ্মির, যা বলছে ভারত (৮০৯৮)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৭৮৭৮)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৬৭৩৮)