২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাবির প্রথম ইমেরিটাস অধ্যাপক এ বি এম হোসেনের ইন্তেকাল

-

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম ইমেরিটাস অধ্যাপক এ বি এম হোসেন ইন্তেকাল করেছেন।
গত শুক্রবার রাত ২টায় রাজধানী ঢাকার শ্যামলীতে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তার মৃত্যু হয়। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বিডি নিউজ।
রাবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি ফজলুল হক জানান, ৮৬ বছর বয়সী এ বি এম হোসেন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তিনি একজন স্বনামধন্য প্রতœতত্ত্ববিদ ও মধ্যপ্রাচ্য বিষয়ে বিশেষজ্ঞ ছিলেন।
তিনি জানান, গতকাল শনিবার বাদ আসর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়। এ ছাড়া বিভাগের পক্ষ থেকে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে তার গায়েবানা জানাজা হয়েছে।
এ বি এম হোসেন ১৯৩৪ সালে কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলায় ধামতী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৮ ও ১৯৬০ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস ও ইসলামিক আর্কিওলজিতে বিএ (সম্মান) ও পিএইচডি লাভ করেন। ১৯৬০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শুরু করেন। ১৯৭২ সালে তিনি অধ্যাপক হন। পরে তিনি বিভাগীয় প্রধান, কলা অনুষদের অধিকর্তা ও প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ২০০১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম অধ্যাপক ইমেরিটাস হিসেবে সম্মাননা প্রাপ্ত হন। তার গবেষণা গ্রন্থ রয়েছে ১১টি। ১৯৭৭ সালে নরওয়েজিয়ান পার্লামেন্ট তাকে নোবেল শান্তি পুরস্কারের জন্য গঠিত বোর্ডে সদস্য নির্বাচিত করে। তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির সম্মানিত আজীবন ফেলো ছিলেন।


আরো সংবাদ



premium cement