০৯ আগস্ট ২০২০

তালিকাভুক্তির দাবিতে বার কাউন্সিলের সামনে শিক্ষানবিশ আইনজীবীদের অবস্থান

-
24tkt

করোনাভাইরাসের কারণে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত ও ভাইভা গ্রহণ না করে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত করে গেজেট প্রকাশের দাবিতে বার কাউন্সিলের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষানবিশ আইনজীবীরা। গতকাল সকাল ১০টায় রাজধানীর বাংলামোটরে বার কাউন্সিল অস্থায়ী কার্যালয় বোরাক টাওয়ারের সামনে তারা এ কর্মসূচি পালন করেন।
অন্যদিকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সোনালী ব্যাংকের সামনে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করেছেন শিক্ষানবিশ আইনজীবীদের প্রধান সমন্বয়ক এ কে মাহমুদ, সুমনা আক্তার লিলি ও আইনুল ইসলাম বিশাল।
শিক্ষানবিশ আইনজীবীরা বলেন, প্রতি বছর আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা নেয়ার নির্দেশনা থাকলেও ওই নিয়মের প্রতিফলন ঘটছে না। মূলত প্রতি বছর পরীক্ষাসংক্রান্ত আপিল বিভাগের রায়কে অমান্য করছে বাংলাদেশ বার কাউন্সিল। এদিকে আইনজীবী হিসেবে স্বীকৃতির অভাবে মানবেতর জীবন-যাপন করছে হাজার হাজার শিক্ষানবিশ আইনজীবী।
শিক্ষানবিশ আইনজীবীরা আরো বলেন, ২০১৭ সালের পর ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে এমসিকিউ পরীক্ষা হয়েছে। বর্তমানে করোনাভাইরাসের পরিস্থিতিতে আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা অনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে। তাই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী থেকে আপিল বিভাগের রায় বাস্তবায়নে সরাসরি গেজেট প্রদানের মাধ্যমে আইনজীবী হিসেবে তালিকাভুক্তিকরণ এখন সময়ের দাবি।

 


আরো সংবাদ