০৯ আগস্ট ২০২০

খুলনার সালাম ঢালীকে নিয়ে রিটের শুনানি নিয়মিত আদালতে

-
24tkt

সাজাপ্রাপ্ত পলাতক এক আসামির সাথে নামের মিল থাকায় জেলে বন্দী খুলনার সালাম ঢালীকে গ্রেফতারের বৈধতা নিয়ে রিটের শুনানি হাইকোর্টের নিয়মিত বেঞ্চে অনুষ্ঠিত হবে। গতকাল আদালতে আইন ও সালিস কেন্দ্রের আইনজীবী হিসেবে ছিলেন জেড আই খান পান্না, ইয়াদিয়া জামান ও শাহিনুজ্জামান।
ইয়াদিয়া জামান বলেন, রিটটি বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকাভুক্ত ছিল। এরমধ্যে সালাম ঢালী মুক্তি পেয়ে গেলো। তাই আমরা বলেছি তাকে অবৈধ গ্রেফতার, জেল খাটার বৈধতা নিয়ে শুনানির জন্য নিয়মিত বেঞ্চে রিটটি উপস্থাপন করবো। এরপর আদালত তাতে সায় দেন।
গত রোববার মানবাধিকার সংগঠন আইন ও সালিস কেন্দ্র এবং সালাম ঢালী এ রিট করেন। এ ছাড়া সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনির সালাম ঢালীর দ্রুত মুক্তি চেয়ে পৃথক একটি রিট করেছিলেন।
এর মধ্যে ৬ জুলাই তাকে মুক্তির নির্দেশ দেন বাগেরহাটের আদালত। পরে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়।
আইনজীবী শিশির মনির জনান, শফিজ উদ্দিনের ছেলে মো: আব্দুস সালামের পরিবর্তে জেল খাটছেন মফিজ উদ্দিন ঢালীর ছেলে মো: সালাম ঢালী। গত ৩ জুলাই একটি জাতীয় দৈনিক পত্রিকার অনলাইন ভার্সনে ‘নামের মিল, আসল আসামির পরিবর্তে জেল খাটছেন মুদি দোকানি’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।
এ ঘটনা আমাদের নজরে আসার পর সব তথ্য এবং মামলার সব ধরনের কাগজপত্র সংগ্রহ করি। আমি সন্তুষ্ট হই যে, সালাম ঢালী প্রকৃত আসামি নন। তাই রোববার হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের আদালতে একটি রিট মামলা দায়ের করি। রিটে সালাম ঢালীকে দ্রুত মুক্তির আবেদন করি। সাথে সাথে এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আবেদন জানাই। একই সাথে উপযুক্ত ক্ষতিপূরণ দাবি করা হয়।


আরো সংবাদ