১২ আগস্ট ২০২০

সরকার পরিকল্পিতভাবে পাটশিল্পকে ধ্বংস করছে : আ ন ম শামসুল ইসলাম

-
24tkt

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম বলেছেন, সময়োপযোগী সঠিক সিদ্ধান্তের অভাব এবং প্রয়োজনীয় ব্যয় বরাদ্দের অভাবে পাটশিল্পে কাক্সিক্ষত উত্থান তো ঘটছেই না, উল্টো এ শিল্প দিনে দিনে বিপর্যস্ত অবস্থার মধ্যে রেখে সরকার পাটকলগুলোর সঙ্কট ও শ্রমিকদের দুর্দশা বছরের পর বছর জিইয়ে রেখে পরিকল্পিতভাবে পাটকল বন্ধ করে পাটশিল্পকে ধ্বংস করছে।
রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক প্রক্রিয়ায় ছাঁটাই করে পাটকল বন্ধ করে দেয়ার সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে এক বিবৃতিতে তিনি এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
শামসুল ইসলাম বলেন, পাটকল বন্ধ ও শ্রমিক ছাঁটাই কোনো সমাধান নয়। শ্রমিকদের ছাঁটাই না করে কিভাবে পাটকলকে লাভজনক করা যায় সে উপায় বের করা দরকার ছিল।
তিনি বলেন, পাটকলগুলোয় পাট ক্রয় থেকে কারখানা চালানোর নানা স্তরে ব্যাপক দুর্নীতি হয়ে থাকে। কম পাট কিনে বেশি দেখানো, ভেজা পাট কিনে শুকনা পাটের দাম দেয়া ইত্যাদি নানা দুর্নীতি চলে। তাহলে লোকসানের দায় শ্রমিকদের ওপর চাপানো কেন? ফেডারেশন সভাপতি বলেন, বাজেটে বরাদ্দ করা অর্থ গোল্ডেন হ্যান্ডশেক হিসেবে না দিয়ে পাটকলের আধুনিকায়ন ও উন্নয়নের জন্য ব্যয় করলে পাটকলগুলোকে লাভজনক করা যেত। পাটকলগুলো পিপিপি মডেলে চালানোর যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, তা রাষ্ট্রীয় সম্পদ ব্যক্তিখাতে ছেড়ে দেয়ার মতোই।
শামসুল ইসলাম বলেন, প্রায় ৭০ হাজার শ্রমিক ও তাদের পরিবারের প্রায় তিন লাখ সদস্য এবং পাটচাষি পরিবারের তিন কোটি সদস্য পাট ও পাটশিল্পের সাথে যুক্ত। তাদের জীবন ও জীবিকা ধ্বংসের আত্মঘাতী এই সিদ্ধান্ত থেকে সরে এসে পাটকলগুলো আধুনিকায়ন করে কার্যকর, স্বয়ংসম্পূর্ণ ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ