২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

গুরুদাসপুরে অস্বাস্থ্যকর সামগ্রী দিয়ে চানাচুর তৈরি

-

নাটোরের গুরুদাসপুরে অস্বাস্থ্যকর পরিবেশের মধ্যেই চলছে চানাচুর তৈরির সব কার্যক্রম। ময়লাযুক্ত বিভিন্ন সামগ্রী দিয়ে তৈরি হচ্ছে চানাচুর। এ ছাড়া কারখানার কালো ধোঁয়া নির্গমনের জন্য চিমনি ব্যবহার না করায় হুমকির মুখে পড়েছে স্থানীয় পরিবেশ।
জানা যায়, পৌর সদরের খামারনাচকৈড় টলটলি পাড়া সড়কের দুই পাশে বসতবাড়ি সংলগ্ন আব্দুল মজিদের দু’টি চিমনিহীন চানাচুর কারখানায় এই অস্বাস্থ্যকর পরিবেশ। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে সম্প্রতি কারখানায় যান স্থানীয় দুই সাংবাদিক। সরেজমিন দেখা যায়, কারখানা থেকে কালো ধোঁয়া বের হচ্ছে, মেঝেতে পড়ে আছে পচা তেল ও তেলের ড্রাম, চানাচুরের খোলা বস্তা, নোংরা কড়াই, একই স্থানে জেনারেটর এবং ব্যবহৃত অন্যান্য জিনিসে ময়লা-আবর্জনা। সাংবাদিকরা এসবের ভিডিও ধারণ করতে গেলে বাধা দেয় কারখানা কর্তৃপক্ষ। মোবাইল কেড়ে নেয়ার চেষ্টা করে কারখানার মালিক আব্দুল মজিদ। তাতেও ব্যর্থ হয়ে শাটার বন্ধ করার হুকুম দেয় কর্মচারীদের। এ সময় সাংবাদিককে দেখে নেয়ার হুমকি দেয় কারখানার মালিক আব্দুল মজিদ। পরে স্থানীয় হেলিপ্যাডের সামনে ছেলেকে দিয়ে সাংবাদিকের মোটরসাইকেল থামিয়ে পথরোধ করান তিন। এ সময় কারখানার অস্বাস্থ্যকর পরিবেশ ও সাংবাদিকের সাথে দুর্ব্যবহারের কথা স্বীকার করে ঘটনাটি মীমাংসার জন্য প্রতিবেদন প্রকাশ না করতে অনুরোধ করে মালিকের ছেলে। ঘটনার ভিডিও রেকর্ড সাংবাদিকের কাছে সংরক্ষিত রয়েছে। এ ঘটনায় স্থানীয়রা ওই অস্বাস্থ্যকর কারখানা বন্ধের দাবি জানিয়েছেন।
এলাকাবাসীর অভিযোগ, কারখানা চালু করার সাথে সাথে বর্জ্যরে কালো ধোঁয়ার ছাইয়ে ভরে যায় আশপাশের সব ঘরবাড়ি। চানাচুর ভাজার সময় সড়ক দিয়ে চলাচল করলে হাঁচি-কাশির মতো শারীরিক সমস্যায় ভুগতে হয়। স্থানীয়রা ফ্যাক্টরির মালিক আব্দুল মজিদকে বিষয়টি অবগত করলে তিনি বারবার এড়িয়ে যান।
এ ব্যাপারে ইউএনও তমাল হোসেন বলেন, অভিযোগের বিষয়টি আমি ক্ষতিয়ে দেখব।
গুরুদাসপুর থানার ওসি মোজাহারুল ইসলাম বলেন, সাংবাদিকদের তথ্য সংগ্রহের কাজে বাধা প্রদান করা অনিয়মতান্ত্রিক। তাদের ধারণ করা ভিডিওতে কারখানার অস্বাস্থ্যকর পরিবেশ দেখা গেছে। এ ছাড়া প্রতিবেদন প্রকাশ না করতে ঘুষ দেয়ার প্রলোভনের বিষয়টিও সত্য। লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল