২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মৃত্যুবার্ষিকী

-

মোতাহেরুল করিম
আজ শনিবার ৪ জুলাই ফেনীর বিশিষ্ট শিক্ষাব্রতী মোতাহেরুল করিমের ১৪তম মৃত্যুবার্ষিকী। ছাত্রজীবন ও কর্মজীবনে তিনি মেধা ও সততার স্বাক্ষর রেখেছিলেন। তিনি ছিলেন ফেনী সরকারি পাইলট হাইস্কুল এবং চট্টগ্রাম মহানগরীর সরকারি মুসলিম হাইস্কুলের প্রধান শিক্ষক। জেলা শিক্ষাকর্মকর্তা হিসেবে তিনি অবসর গ্রহণ করেন। তদানীন্তন চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে ১৯৬৮ সালে তিনি গভর্নর পদকে ভূষিত হন।
মোতাহেরুল করিম সাবেক শিক্ষা কর্মকর্তা মরহুম শামসুল করিমের ছেলে এবং দৈনিক নয়া দিগন্তের সহকারী সম্পাদক মীযানুল করীমের বড় ভাই। তার রূহের মাগফিরাত কামনা করে পরিবারের পক্ষ থেকে সবার দোয়া কামনা করা হয়েছে। বিজ্ঞপ্তি।
আব্দুল হাকিম বিক্রমপুরী
আজ শনিবার ৪ জুলাই অবিভক্ত ভারতের বঙ্গীয় আইন পরিষদ, পাকিস্তান প্রাদেশিক ও জাতীয় পরিষদের প্রাক্তন সদস্য, সমাজসেবক ও সাহিত্যসেবী আব্দুল হাকিম বিক্রমপুরীর ৩৩তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে প্রতি বছরই আব্দুল হাকিম বিক্রমপুরী স্মৃতি সংসদ ও তার প্রতিষ্ঠিত মুন্সীগঞ্জ কে কে গভর্নমেন্ট ইনস্টিটিউশন যৌথভাবে স্মরণসভা, মরহুমের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল এবং মুন্সীগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এই বছরে করোনার কারণে শুধু দোয়া ও মিলাদ মাহফিলসহ অন্যান্য ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হবে এবং পরিস্থিতির উন্নতি হলে পরবর্তীতে স্মরণসভা এবং বৃত্তি প্রদান অনুষ্ঠিত হবে।
মরহুম আব্দুল হাকিম বিক্রমপুরী শেরেবাংলা এ কে ফজলুল হকের ঘনিষ্ঠ সহচর ছিলেন। তিনি ১৯৩৬ সাল থেকে ১৯৬৫ সাল পর্যন্ত ২৯ বছর অবিভক্ত ভারতের বঙ্গীয় আইন পরিষদ, পূর্ব পাকিস্তান আইনসভা এবং পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য ছিলেন। এ ছাড়া তিনি মন্ত্রীর পদমর্যাদায় পূর্ব পাকিস্তানের গভর্নর আজম খানের উপদেষ্টা ছিলেন। তিনি মুন্সীগঞ্জে বহু শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও পাঠাগার প্রতিষ্ঠা করেন। এ ছাড়া তিনি তৎকালীন সওগাত, মানসী, মোহাম্মদী, প্রবাসী, সাম্যবাদী ও সোলতান প্রভৃতি পত্রিকার সাথে জড়িত ছিলেন। গ্রামের কথা নামে মুন্সীগঞ্জ থেকে প্রকাশিত একটি পাক্ষিক পত্রিকা তিনি সম্পাদনা করতেন। চীনে ইসলাম, সাহিত্য কথা, পানের বরোজ, হরগঙ্গা কলেজের ইতিহাস ও প্রসঙ্গ কথা প্রভৃতি তার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement