১০ আগস্ট ২০২০

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা কার্যক্রমের বিবরণী

-
24tkt

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য বাংলাদেশ সরকার ও সেনাবাহিনী বছরব্যাপী বিভিন্ন কল্যাণমুখী কার্যক্রম গ্রহণ করেছে। পাশাপাশি বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের আপামর জনসাধারণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন।
এরই ধারাবাহিকতায় সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, এসবিপি, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি, এর নির্দেশনায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেড গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা প্রদানের কর্মসূচি হাতে নিয়েছে। এই কর্মসূচির আওতায় ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেড ঢাকা শহরের বিভিন্ন এলাকায় গত ১৫ জুন ২০২০ তারিখ হতে নির্দিষ্ট দিনগুলোতে গর্ভবতী মায়েদের জন্য স্বাস্থ্যসেবা প্রদান করে আসছে। প্রতিটি ক্যাম্পেইন স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সাথে সমন্বয়ের মাধ্যমে আয়োজন করা হচ্ছে। বেশি সংখ্যক গর্ভবতী মায়েদের সেবা প্রদানের জন্য নির্ধারিত তারিখের আগে সাধারণ জনগণকে সময়সূচি অবগত করা হয়েছে। এই কর্মসূচির আওতায় আজ ইডেন মহিলা কলেজ, আজিমপুর এলাকায় ১০৯ জন গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে। ইতঃপূর্বে গত ১৫ জুন ২০২০ তারিখে ঢাকা মহাখালী এলাকায়, ১৮ জুন ২০২০ তারিখে মিরপুর-১০ এলাকায়, ২১ জুন ২০২০ তারিখে মিরপুর-১১ এলাকায়, ২৭ জুন ২০২০ তারিখে হাজারীবাগ এলাকায় এবং ৩০ জুন ২০২০ তারিখে জুরাইন এলাকায় মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়েছে। আগামী ৬ জুলাই এবং ৯ জুলাই ২০২০ তারিখে পরবর্তী ক্যাম্প আয়োজনের পরিকল্পনা রয়েছে।
৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের অধীনস্থ ১৬ বীর এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে অত্যন্ত সুপরিকল্পিতভাবে কর্মসূচিটি পরিচালনা করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের সহায়তায় গত ২-৩ দিন ধরে প্রচারণা চালানো হয়েছে। আগত মায়েদের প্রাথমিক স্ক্রিনিংয়ের পর সামাজিক দূরত্ব নিশ্চিত করে আরামদায়ক বসার ব্যবস্থা ছিল। গর্ভবতী মা ও তাদের সঙ্গীসহ সবার জন্য ছিল সুপেয় পানি ও হালকা খাবারের আয়োজন। সুচিকিৎসার পাশাপাশি সুপরিকল্পিত ব্যবস্থাপনায় স্বাস্থ্যসেবা গ্রহণকারী সবার মাঝে ছিল সন্তুষ্টির ছাপ।
এই কার্যক্রমের আওতায় ৬১ ফিল্ড অ্যাম্বুলেন্স ও ঢাকা সিএমএইচের স্ত্রী ও ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ ডাক্তাররা প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করেছেন। গর্ভবতী মায়েদের ব্লাড প্রেসার, ব্লাড সুগারসহ বিভিন্ন আনুষঙ্গিক স্বাস্থ্য পরীক্ষা করে প্রয়োজনীয় ওষুধ ও প্রয়োজনে টিকা দেয়া হয়। এ ছাড়া এই মেডিক্যাল ক্যাম্পেইনে আগত মায়েদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বিনামূল্যে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার প্রদান করা হয়েছে। পাশাপাশি আগামী দিনগুলোতে মেনে চলার জন্য বিশেষজ্ঞ ডাক্তাররা গর্ভবতী মায়েদের বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করেছেন। আইএসপিআর।

 


আরো সংবাদ