২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ডিইপিজেডের অধিগ্রহণ করা জমি অবৈধ দলিলে দখলের অভিযোগ

-

প্রধানমন্ত্রীর দফতরের অধীন ঢাকা ইপিজেডের অধিগ্রহণ করা ৫১ শতাংশ জমি দলিল করে দখলের অভিযোগ উঠেছে এস্ট্রো এস্টেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের কার্যালয়ে সুপারিশ করে আবেদন জানিয়েছেন বেপজা কর্তৃপক্ষ। এ ছাড়া দলিল বাতিল চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়েছে।
জানা গেছে, ঢাকা ইপিজেড পূর্ব জোনে গণকবাড়ি মৌজার এসএ ৭৫২ ও আরএস ৯০৭ দাগে অধিগ্রহণকৃত জমির পরিমাণ-২৪ শতাংশ এবং এসএ ৭৫১, আরএস ৯৭৭ দাগে অধিগ্রহণকৃত জমি ১ একর ১৩ শতাংশ।
উল্লেখিত দুই দাগে মালিকানা সম্পত্তি ২ একর ৩৩ শতাংশ, যার মধ্যে ১ একর ৮২ শতাংশ জমি আবু বকর গংদের। বাকি জমি অন্যদের।
১৯৯৮ সালে সরকার ওই ২ দাগে ১ একর ৩৭ শতাংশ জমির মূল্য আবু বকর গংদের পরিশোধ করেন।
১৫ বছর পর ওই জমি জোত নং ৮৫২২ খুলে আবু বকর গংরা সরকারি ও ব্যক্তি মালিকানাসহ ২ একর ৫৭ শতাংশ জমি ভূমি অফিস ম্যানেজ করে নামজারি ও খাজনা খারিজ করেন। পরে ওই ভূমিদস্যু আবু বকর গংরা ৩ একর জমি দখল করেন এবং এস্ট্রো এস্টেট লিমিটেড নামে একটি কোম্পানির কাছে ৩৫ কোটি টাকায় বিক্রি করেন।
এ জালিয়াতির বিষয়টি তদন্ত ও প্রতিরোধে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকার (বেপজা) মহাব্যবস্থাপক মো: আব্দুস সোবহান স্বাক্ষরিত এক পত্রে জেলা প্রশাসককে ওই দলিল দু’টি বাতিলের যথাযথ ব্যবস্থা গ্রহণসহ গণকবাড়ি মৌজার বিএস খতিয়ান নং ৯৭৬, দাগ ১৪০০৩ এ নামজারি না করার প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের অনুরোধ করেন।


আরো সংবাদ



premium cement

সকল