২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গণস্বাস্থ্য কেন্দ্রের করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্য মন্ত্রীকে লিগ্যাল নোটিশ

-

গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত করোনা টেস্ট কিট ৭২ ঘণ্টার মধ্যে অনুমোদনে জরুরি নির্দশেনা প্রদানে স্বাস্থ্যমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।
গতকাল শুক্রবার ইমেইল ও কুরিয়ারের মাধ্যমে স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য সচিব, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক ও বিএসএমএমইউয়ের পরিচালককে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু।
নোটিশে বলা হয়েছে, দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র করোনা পরীক্ষার টেস্ট কিট উদ্ভাবন করেছে। গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরীর দাবি মতে এই করোনা টেস্ট কিট দিয়ে স্বল্প খরচে এ দেশেই মানুষ করোনা টেস্ট করতে পারবেন। কিন্তু গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত এই টেস্ট কিট আবিষ্কারের ঘোষণা গত দুই মাসের অধিক সময়ের আগে জাতি জানতে পারলেও অদ্যবধি ওষুধ প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক দেশীয় তৈরি স্বল্প খরচে জনসাধারণ কর্তৃক ব্যবহার যোগ্য করোনা টেস্ট কিটের অনুমোদন কেন বিলম্বিত হচ্ছে তা দেশের সাধারণ মানুষ এ জাতির কাছে অস্পষ্ট। করোনার মরণ থাবা থেকে দেশের মানুষকে রক্ষায় এবং প্রয়োজনীয় চিকিৎসা নেয়ার ক্ষেত্রে গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত স্বল্প খরচে পরীক্ষা যোগ্য এই টেস্ট কিট দেশের মানুষের চিকিৎসা সেবায় প্রয়োজনীয় কার্যকরী ভূমিকা পালন করবে বলে দেশের সুশীল সমাজ মনে করেন।
নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত স্বল্প খরচে পরীক্ষা যোগ্য টেস্ট কিট অনুমোদন প্রদানে স্বাস্থ্য মন্ত্রীর জরুরি নির্দশেনা প্রদানের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে উচ্চ আদালতে আবেদন করা হবে বলে লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement