১৫ জুলাই ২০২০

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে শ্বাসরুদ্ধ হয়ে আরেক কৃষ্ণাঙ্গ নিহত

-

কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড শ্বেতাঙ্গ মার্কিন পুলিশের হাতে নির্মমভাবে খুন হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ চলছে। এরই মধ্যে জানা গেল, আরেক কৃষ্ণাঙ্গ যুবক মার্কিন পুলিশের হাতে খুন হয়েছেন। অবশ্য তিনি খুন হয়েছেন গত ৩ মার্চ। তাকোমা পুলিশ তাকে আটক করার পর হত্যা করে। ওয়াশিংটনের পিয়ার্স কাউন্টি মেডিক্যাল এক্সামিনার অফিস ৩৩ বছর বয়সী আফ্রিকান-আমেরিকান ম্যানুয়েল এলিসের লাশের ময়নাতদন্ত করে জানিয়েছে, তাকে খুন করা হয়েছে।
পুলিশের হেফাজতে খুন হওয়ার সময় জর্জ ফ্লয়েডের মতো বারবার ম্যানুয়েল এলিস বলেছিলেন, আমি শ্বাস নিতে পারছি না। ময়নাতদন্তকারীরা বলছেন, অক্সিজেনের ঘাটতিতে মারা গেছেন ম্যানুয়েল। সেই সাথে শারীরিকভাবেও নির্যাতন করা হয়েছে তাকে। এমনকি তার হার্ট অ্যাটাকও হয়েছিল। সব মিলিয়ে ময়নাতদন্তকারীরা সিদ্ধান্ত জানিয়েছেন, ম্যানুয়েলকে হত্যা করা হয়েছে। অন্য দিকে এক ভিডিওতে দেখা যায়, মিনেসোটা পুলিশের শ্বেতাঙ্গ কর্মকর্তা ডেরেক চাউভিন জর্জ ফ্লয়েডকে হাতকড়া পরিয়ে মাটিতে ফেলে রেখে তার ঘাড়ের উপর হাঁটু দিয়ে চেপে রেখেছেন।
ওই সময় চাপা কণ্ঠে ফ্লয়েড আকুতি করে বলছিলেন, আমি শ্বাস নিতে পারছি না। তার পরেও জর্জ ফ্লয়েড একেবারে নিথর না হয়ে যাওয়ার পর্যন্ত চেপে ধরেছিলেন ডেরেক চাউভিন। জানা গেছে, গত ৩ মার্চ পাঁচজন পুলিশ মিলে ম্যানুয়েলকে হাতকড়া পরিয়ে মাটিতে ফেলে রেখে ঘাড়ে হাঁটু চেপে ধরে। একপর্যায়ে ম্যানুয়েল মারা যান।


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৫০)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৪৭৩৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪৭৩৩)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪৬৯)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪৪১২)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৭২)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৭৩৮)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী শাহজাহান সিরাজ আর নেই (৩৬০২)ইরানের চাবাহার রেলপ্রকল্প : ভারত আউট, চীন ইন (৩৫৩৪)