২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

র্যাবের হাতে ফেসবুক হ্যাকার ও কুরুচি মন্তব্যকারী গ্রেফতার

-

রাজধানীর শেরেবাংলা নগর এলাকা ও তেজগাঁওয়ের নাখালপাড়ায় অভিযান চালিয়ে তিন যুবককে গ্রেফতার করেছে র্যাব। তারা হলেনÑ ফেসবুক হ্যাকার মামুন অর রশিদ ইভান (১৯), মাসুম আহম্মেদ (২৪) ও শাখাওয়াত হোসেন ওরফে আহনাফ নিশু (২৩)। তাদের মধ্যে একজন ফেসবুক হ্যাকার ও অন্য দু’জন ফেসবুকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে অশালীন মন্তব্য ও কুরুচিপূর্ণ ফটোশপ করা ছবি পোস্টের মাধ্যমে ছড়িয়ে দেয় বলে জানিয়েছে র্যাব।
র্যাব-২ জানায়, গত বছরের ১৫ আগস্ট হাসান আকতার মুহাম্মদ সিনা (৩০) নামের এক সঙ্গীতশিল্পীর ফেসবুক আইডি হ্যাক করে তার নামে ব্যবহার করে আসছে মামুন অর রশিদ ইভান। এটি বিভিন্ন হ্যাকিং ও ট্রল গ্রুপের অ্যাডমিন হিসেবে ব্যবহৃত হচ্ছে। গত ২০ মে ওই ভুক্তভোগী একটি অভিযোগ করেন। এরই ধারাবাহিকতায় তদন্ত করে র্যাব। গত বৃহস্পতিবার দুপুরের দিকে রাজধানীর শেরেবাংলা নগরের নিউরোসাইন্স হাসপাতালের সামনে থেকে ইভানকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে উদ্ধার হওয়া মোবাইলে হ্যাকিং হওয়া আইডি লগিং অবস্থায় পাওয়া গেছে। নরসিংদী সদর থানার দাসপাড়ার হারুন অর রশিদের ছেলে তিনি।
র্যাব-২-এর সিপিসি-৩-এর কোম্পানি কমান্ডার এডিসি মো: মনিরুজ্জামান মনির বলেন, একজন সঙ্গীতশিল্পীর ফেসবুক আইডি হ্যাক হওয়ার একটি অভিযোগ আসে আমাদের কাছে। এরপর আমরা তদন্ত শুরু করে সত্যতা পাওয়ায় মামুনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত ব্যক্তি হ্যাকড করার কথা স্বীকারও করেছেন। তার বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করবেন ভুক্তভোগী।
অন্য দিকে র্যাব-২-এর সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো: জাহিদ আহসান জানান, গ্রেফতারকৃত মাসুম আহম্মেদ ও শাখাওয়াত হোসেন ব্যক্তিগত ফেসবুক পেজে এডিটিং দেখুন নামের একটি গ্রুপ খুলে তাতে বিভিন্ন রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে অশালীন ও কুরুচিপূর্ণ ফটোশপ করা ছবি পোস্টের মাধ্যমে ছড়িয়ে দিয়ে তাদেরকে হেয় প্রতিপন্ন করতেন। তারা এ কাজটি গ্রুপের বিভিন্নজনকে দিয়ে করাতেন। এর আগে শো-বিজ অঙ্গনের বিভিন্ন ব্যক্তি এই গ্রুপের বিরুদ্ধে লিখিত অভিযোগ জানান। এর পরিপ্রেক্ষিতে তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করে তেজগাঁও পশ্চিম নাখালপাড়া থেকে তাদের গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে তেজগাঁও থানায় মামলা হয়েছে বলে জানান এএসপি জাহিদ আহসান।


আরো সংবাদ



premium cement