০৭ জুলাই ২০২০

সঞ্চয়ী স্কিমের বিলম্ব ফি আদায় করা যাবে না

-

আমানতে উৎসাহিত করতে ডিপিএস ও বিভিন্ন সঞ্চয় স্কিমে বিলম্ব ফি আদায় করা যাবে না। যারা গত এপ্রিল ও মে মাসের সঞ্চয়ী হিসেবে অর্থ জমা দিতে পারেননি তাদের কাছ থেকে কোনো রকমের বিলম্ব ফি আদায় করা যাবে না। এ সুবিধা আগামী ২০ জুন পর্যন্ত বহাল করা হয়েছে। কোনো গ্রাহকের কাছ থেকে বিলম্ব ফি আদায় করা হয়ে থাকলে তা গ্রাহকের অ্যাকাউন্টে অর্থ ফেরত দেয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে এ বিষয়ে এক সার্কুলার জারি করা হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক মো: নজরুল ইসলাম স্বাক্ষরিত এক সার্কুলারে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে গত দুই মাস সাধারণ ছুটি ছিল। গণপরিবহন বন্ধ থাকায় অনেকেই ঘর থেকে বের হতে পারেননি। এতে অনেকেই ডিপিএসসহ বিভিন্ন সঞ্চয়ী স্কিমের অর্থ গত দুই মাসে জমা দিতে পারেননি। তাদের সুবিধার্থেই বিলম্ব ফি ছাড়া আগামী ২০ জুন পর্যন্ত এপ্রিল ও মে মাসের অর্থ জমা দেয়ার সুযোগ দেয়া হয়েছে। তবে, ২০ জুনের মধ্যে কোনো গ্রাহক আমানতের অর্থ জমা দিতে ব্যর্থ হলে তাদেরকে বিলম্ব ফি গুনতে হবে।
সার্কুলারে বলা হয়েছে, এ সময়ের মধ্যে কোনো গ্রাহকের অ্যাকাউন্ট বন্ধ করা যাবে না। একই সাথে কোনো রকমের বিলম্ব ফি নেয়া যাবে না। কোনো গ্রাহকের কাছ থেকে এ ধরনের বিলম্ব ফি নিলে তা গ্রাহককে ফেরত দিতে হবে অথবা সমন্বয় করতে হবে।

 


আরো সংবাদ