১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

এবারো দেশসেরা রাজশাহী বোর্ড বেড়েছে জিপিএ ৫

-

চলতি বছরে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফলে দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে এবারো সেরা হয়েছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এই বোর্ডে এবার পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় সারা দেশে গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। আর টানা চতুর্থবারের মতো এবারো এসএসসির ফলাফলে দেশসেরা হলো রাজশাহী বোর্ড।
গত বছরও রাজশাহী শিক্ষা বোর্ড পাসের হারে দেশসেরা হয়েছিল। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। এবার রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন আটটি জেলা থেকে দুই লাখ ১৮৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে পাস করেছে এক লাখ ৮০ হাজার ৯০২ জন শিক্ষার্থী। রাজশাহী বোর্ডে এবার সবচেয়ে বেশি ৯৫ দশমিক ৯৭ শতাংশ পাসের হার জয়পুরহাট জেলা।
গতকাল রোববার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএসসির ফল প্রকাশ করেন। পরে বেলা সোয়া ১১টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি ফলাফলের বিস্তারিত তুলে ধরেন।
রাজশাহী বোর্ডে এবার জিপিএ ৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। এর মধ্যে ছাত্রী ১৩ হাজার ৬২১ জন। আর ছাত্র ১২ হাজার ৫৪৬ জন। পাসের হারেও এগিয়ে মেয়েরা। এ বোর্ডে মেয়েদের পাসের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। পাসের হারে ২০১৪ সাল থেকেই এগিয়ে মেয়েরা।
কমেছে পাসের হার বেড়েছে জিপিএ ৫
রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফলাফলে এবার পাসের হার সাত বছরের মধ্যে সবচেয়ে কম। তবে আগের চেয়ে বেড়েছে জিপিএ ৫ প্রাপ্তির সংখ্যা। এছাড়া বিগত বছরের ধারাবাহিকতায় এবার পাসের হার ও জিপিএ ৫ প্রাপ্তির দিক থেকে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে।
রাজশাহী শিক্ষা বোর্ডের প্রকাশিত ফলাফলের পরিসংখ্যানে দেখা যায়, এবার পাসের হার সাত বছরের মধ্যে সবচেয়ে কম।
এর আগে ২০১৪ সালে রাজশাহী শিক্ষা বোর্ডের পাসের হার ছিল ৯৬ দশমিক ৩৪ শতাংশ। এরপর ২০১৫ সালে ছিল ৯৪ দশমিক ৯৭ শতাংশ, ২০১৬ সালে ছিল ৯৫ দশমিক ৭০ শতাংশ, ২০১৭ সালে ছিল ৯০ দশমিক ৭০ শতাংশ, ২০১৮ সালে ছিল ৮৬ দশমিক ৭ শতাংশ, ২০১৯ সালে ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। অর্থাৎ পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮ সালের ফল বিপর্যয়ের পর সাত বছরে পাসের হারে এবারই সর্বনি¤œ এ বোর্ডে।
এবারের এসএসসি পরীক্ষায় ৯০ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। তবে বেড়েছে জিপিএ ৫ প্রাপ্তির সংখ্যা। এবার মোট জিপিএ ৫ পেয়েছে ২৬ হাজার ৭৪ জন। ২০১৯ সালে জিপিএ ৫ পেয়েছিল ২২ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী। এবার রাজশাহী শিক্ষা বোর্ড থেকে জিপিএ ৫ প্রাপ্ত মোট শিক্ষার্থীর মধ্যে ১৩ হাজার ৬২১ জন ছাত্রী ও ১২ হজার ৫৪৬ জন ছাত্র রয়েছে।


আরো সংবাদ



premium cement