২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সব পোশাক কারখানা বন্ধের নির্দেশনা চেয়ে লিগ্যাল নোটিশ

-

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণরোধে শ্রমিকদের সুরক্ষায় দেশের সব গার্মেন্ট কারখানা বন্ধের নির্দেশনা চেয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।
বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)’র সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বলের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী আরিফুল হক রোকন এ নোটিশ পাঠান।
এতে সরকারের বাণিজ্য সচিব, শ্রম সচিব, বিজিএমইএ সভাপতি, এফবিসিসিআই সভাপতিকে বিবাদি করে সংশ্লিষ্ট অফিসিয়াল ই-মেইলে এ নোটিশ পাঠানো হয়েছে।
নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের মধ্যে দেশের বিভিন্ন অঞ্চল থেকে হঠাৎ গার্মেন্ট শ্রমিকদের ঢাকায় ফেরানোর পেছনে দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ারও অনুরোধ জানানো হয়েছে নোটিশে।
নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্টরা ব্যবস্থা না নিলে তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার কথা বলেছেন নোটিশদাতা। নোটিশে বলা হয়, বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের স্বাস্থ্য রক্ষা ব্যবস্থার অংশ হিসেবে অতিরিক্ত ভিড় না করার কথা বলা হয়েছে। এ আইনের ধারা ৫৬ এর (১) উপধারায় বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠানের কর্মকক্ষে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যহানি হয় এরকম ভিড় করা যাবে না। এ ছাড়াও সংবিধানের অনুচ্ছেদ ৩৪ এ জবরদস্তি শ্রম নিষিদ্ধ করা হয়েছে।
নোটিশে ২৪ ঘণ্টার মধ্যে দেশের সব গার্মেন্ট কারখানা আগামী ১১ এপ্রিল শ্রমিকদের স্বাস্থ্যের কথা বিবেচনায় বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি সরকারের ঘোষিত নীতি অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত শ্রমিকদের নিজ নিজ বাসস্থানে অবস্থান করার বিষয়ে নির্দেশ দেয়ার কথা বলা হয়েছে।
আইনজীবী আরিফুল হক বলেন, বিজিএমইএ সভাপতি গার্মেন্ট প্রতিষ্ঠান বন্ধ রাখতে শুধুমাত্র আহ্বান জানিয়েছেন। আর আমরা সব গার্মেন্ট কারখানা বন্ধের বিষয়ে ব্যবস্থা নিতে বলেছি।

 


আরো সংবাদ



premium cement
সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন

সকল