২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

উপকূল রক্ষায় টেকসই বেড়িবাঁধ নির্মাণকাজ

-

করোনার কারণে থমকে গেছে দক্ষিণ চট্টগ্রামে সাগর ও নদীর উপকূল সুরক্ষায় সরকারের এক হাজার ১২৩ কেটি টাকার টেকসই বেড়িবাঁধ নির্মাণ প্রকল্পের কাজ। ফলে নির্ধারিত সময়ের মধ্যে দক্ষিণ চট্টগ্রামে টেকসই বেড়িবাঁধ নির্মাণ ও শঙ্খ নদী খনন প্রকল্প সম্পন্ন হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে। কোথাও কোথাও স্বাস্থ্যবিধি মেনে হ্যান্ড গ্লøøাভস ও মাস্ক পরে মাটি ভরাটের কাজ চললেও প্রকল্পের বেশির ভাগ কাজ থমকে গেছে।
করোনার প্রভাবে পানি উন্নয়ন বোর্ডের থমকে যাওয়া প্রকল্প হলোÑ বঙ্গোপসাগর ও নদীর উপকূলীয় বাঁশখালী উপজেলা সুরক্ষায় ২৯৩ কোটি টাকায় ৩৬ প্যাকেজ, শঙ্খ নদী ও খালের ভাঙন থেকে সাতকানিয়া, লোহাগাড়া ও চন্দনাইশ উপজেলা সুরক্ষায় ও শঙ্খ নদী খননে ৩৫৪ কোটি টাকায় ১২ প্যাকেজের কাজ। একইভাবে আনোয়ারা উপকূল থেকে নগরীর পতেঙ্গা পর্যন্ত সুরক্ষায় ৩২০ কোটি টাকার ৩৮ প্যাকেজের কাজ। এ ছাড়া পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম ডিভিশন-১-এর আওতায় হালদা ও ধুরোং সুরক্ষায় ১৫৬ কোটি টাকার আট প্যাকেজের চলমান কাজ করোনাভাইরাসের প্রভাবে অনেকটাই থমকে গেছে। এ কারণে নির্ধারিত সময়ের মধ্যে এব প্রকল্পের কাজ সম্পন্ন হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে। নদী, বঙ্গোপসাগর ও খালের ভাঙন ঠেকাতে বাঁশখালী, সাতকানিয়া, লোহাগাড়া-চন্দনাইশ ও আনোয়ারা থেকে নগরীর পতেঙ্গা পযন্ত প্রকল্প কাজ শেষ করার মেয়াদ চলতি বছরের ৩০ জুন এবং হালদা ও ধুরোং সুরক্ষা প্রকল্প কাজের সমাপ্তির শেষ সময় ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত।
করোনাভাইরাসের আগে বাঁশখালীতে চলমান কাজের ৮৫ থেকে প্রায় ৯০ শতাংশ, আনোয়ারা থেকে নগরীর পতেঙ্গা পর্যন্ত নির্মাণকাজ ৮০ শতাংশ সম্পন্ন হয়েছে। সাতকানিয়া-লোহাগাড়া ও চন্দনাইশের কাজের গতিও ছিল সন্তোষজনক। এসব কাজ সম্পন্ন করতে যখন ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ড কাজ করছিল তখনই করোনাভাইরাস-জনিত কারণে কাজের গতি থমকে গেছে।
পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম ডিভিশন-১-এর নির্বাহী প্রকৌশলী তয়ন ত্রিপুরা ও পানি উন্নয়ন বোর্ড ডিভিশন-২-এর নির্বাহী প্রকৌশলী আবু বকর ছিদ্দিক ভূঁইয়া বলেন, কাজের গুণগতমানের ক্ষেত্রে কোনো ছাড় দেয়া হয়নি। চলতি বছর জুনের মধ্যে দক্ষিণ চট্টগ্রামে সব প্রকল্পের কাজ সমাপ্ত করার জন্য ঠিকাদারদের তাগিদ দেয়া হয়েছিল, সে কারণে কাজের গতিও ছিল বেশ সন্তোষজনক। বর্তমান পরিস্থিতিতে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প কাজ সমাপ্ত করার জন্য চেষ্টা চালিয়ে যাবেন বলে প্রকৌশলীরা গতকাল বিকেলে নয়া দিগন্তকে নিশ্চিত করেন।

 


আরো সংবাদ



premium cement
মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ

সকল