১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

উপকূলীয় ৮ জেলা প্রশাসনকে কোস্ট ট্রাস্টের ১৬ লাখ টাকা সহায়তা

করোনা সঙ্কট মোকাবেলা
-

কোস্ট ট্রাস্ট গত ৩০ এবং ৩১ মার্চ, একযোগে উপকূলীয় ৮টি জেলা-চট্টগ্রাম, ভোলা, লক্ষ্মীপুর, ঝালকাঠি, পটুয়াখালি, বরিশাল, কক্সবাজার, ফেনী এবং উপকূলীয় ৩৭টি উপজেলার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ৫০ হাজার এবং ২৫ হাজার টাকা করে মোট ১৬ লাখ টাকা করোনাভাইরাস মোকবেলায় তৈরি সরকারি তহবিলে প্রদান করে। বিশেষ করে ভোলা জেলায় ১ লাখ এবং চরফ্যাশন ও কুতুবদিয়া উপজেলায় ৫০ হাজার এবং ২ লাখ টাকা প্রদান করা হয়। উল্লেখ্য এটি সংস্থার ক্ষুদ্র ঋণ কার্যক্রমের সার্ভিস চার্জ থেকে প্রণীত দুর্যোগ তহবিলের টাকা।
এর আগে সংস্থাটি ১০ মার্চ থেকে সচেতনতামূলক ভিডিও তৈরি, প্রদর্শন ও ফেসবুকে প্রচার, লিফলেট তৈরি ও বিতরণ, সদস্যদের মধ্যে ব্যাপকভিত্তিক সচেতনতা সৃষ্টির জন্য নিয়মিত আলোচনা ও বাড়ি পরিদর্শনের সময় ফলোআপ চালিয়ে যায়। এ ছাড়া কর্মীদের নিয়মিত ভিডিও কনফারেন্সের মাধ্যমে গাইড করা এবং মোটিভেশন দেয়া হয়।
কোস্ট পরিচালিত কার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য ছিল ভোলা ও চরাঞ্চল, বরিশাল, নোয়াখালি, চট্টগ্রাম, কক্সবাজার,পটুয়াখালি, ঝালকাঠি, লক্ষ্মীপুর, ফেনী জেলায় পরিচালিত কর্ম এলাকায় ৪.৫ লাখ লিফলেট বিতরণ ও সচেতনতার আলোচনা। ১৩৫,৭০০ ক্ষুদ্র ঋণের সদস্য, ২৭৩টি ইউনিয়ন পরিষদ, ৫১টি উপজেলা পরিষদ, ৯টি জেলা পরিষদ, ৫৩৯টি ধর্মীয় প্রতিষ্ঠান, ২৯৯টি মাদরাসা, ৪৩৪টি প্রাথমিক বিদ্যালয়, ২৮০টি হাইস্কুল, ১৪০টি কলেজে এসব লিফলেট বিতরণ করা হয়েছে। এ ছাড়া চরফ্যাশনে অবস্থিত কমিউনিটি রেডিওÑ রেডিও মেঘনা নিয়মিত সচেতনতামূলক কথিকা, তথ্য প্রদান, সংবাদ, পিএসএ প্রচার করা হচ্ছে।
এ ছাড়া গত ২০ ও ২৮ মার্চ রোহিঙ্গাদের সচেতন করতে বার্মিজ ভাষায় দেড় লাখ লিফলেট ছাপিয়ে ৩৭টি ক্যাম্প এবং ৭৭টি মসজিদে বিতরণ করা হয়। অন্য দিকে বাংলা, কক্সবাজারের আঞ্চলিক ভাষা ও বার্মিজ ভাষায় ৬টি ভিডিও ডকুমেন্টারিও নির্মাণ করে কোস্ট ট্রাস্টের ফেসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলে গত ১১ মার্চ থেকে আপলোড করা হয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement