০১ জুন ২০২০

মেডিক্যাল কলেজ হাসপাতালে বিনামূল্যে পিপিই সরবরাহ করবে ইউএস-বাংলা

-

করোনাভাইরাসে আক্রান্তদের সুচিকিৎসা প্রদানে চিকিৎসকদের সহায়তায় এগিয়ে এসেছে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স। গতকাল মঙ্গলবার থেকে ইউএস-বাংলা চীন থেকে সরাসরি সংগ্রহ করে আনা পার্সোনাল প্রটেকটিভ ইক্যুইপমেন্ট (পিপিই) চাহিদার ভিত্তিতে দেশের সব সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে সরবরাহ করবে। বিনামূল্যে এসব সামগ্রী ইউএস-বাংলার কর্মীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে পৌঁছে দেবে। ইউএস-বাংলার পক্ষ থেকে জানানো হয়েছে, হাসপাতালের পরিচালকরা হটলাইন নাম্বারে ফোন দিয়ে পিপিইর চাহিদা জানালে ইউএস-বাংলা এয়ারলাইন্স তা সরবরাহ করবে।
ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেন, ‘করোনাভাইরাস ঝড়ে কাঁপছে পুরো বিশ্ব। বর্তমান প্রেক্ষাপটে চিকিৎসক ও নার্সদের পর্যাপ্ত সুরক্ষার মাধ্যমে এই সঙ্কটময় পরিস্থিতিতে রোগীর সেবা দেয়া খুবই জরুরি। এ অবস্থায় আমরা পিপিই সরবরাহের মাধ্যমে চিকিৎসা সেবায় নিয়োজিতদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি বলেন, ‘গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের আমদানিকৃত করোনাভাইরাসের সুরক্ষাসামগ্রী যেমন মাস্ক, হ্যান্ড গ্লাভস, স্যানিটাইজার, ইনফ্রারেড থার্মোমিটারসহ বিভিন্ন চিকিৎসাসামগ্রী আমরা বিনামূল্যে পরিবহন করেছি।
ইউএস-বাংলার এমডি জানান, করোনার প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে চীনের সাথে একমাত্র ইউএস-বাংলাই বিমান যোগাযোগ অব্যাহত রাখে। আমাদের বিমানেই চীন থেকে করোনার চিকিৎসায় ব্যবহৃত সামগ্রী দেশে আনা হয়েছে। যেসব মেডিক্যাল ইক্যুইপমেন্ট আনার জন্য বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ করে কার্গো পরিবহনে আনতে হতো তা আমরা বিনামূল্যে পরিবহন করেছি। যার পরিবহন মূল্য ৫ লাখ মার্কিন ডলারের বেশি। ইউএস-বাংলা তার আর্থিক সীমাবদ্ধতা সত্ত্বেও দেশের প্রয়োজনে দায়িত্ব পালন অব্যাহত রাখবে।
আবদুল্লাহ আল মামুন বলেন, এই মুহূর্তে আমাদের হাসপাতালগুলোতে চিকিৎসকদের মেডিক্যাল সরঞ্জামের ঘাটতি রয়েছে। চিকিৎসকদের হাসপাতালমুখী করা না গেলে যে বিপর্যয় দেখা দিতে পারে তা কাটিয়ে উঠতে পিপিই সরবরাহ করা প্রয়োজন। আমরা সেই দায়িত্ববোধ থেকেই চীন থেকে মেডিক্যাল সরঞ্জাম এনে হাসপাতালে পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছি।
মেডিক্যাল কলেজ হাসপাতালগুলোর পরিচালকরা হটলাইনে যোগাযোগ করলে চাহিদা মতো পিপিই দ্রুততম সময়ে তা সরবরাহ করবে ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ। হটলাইন নম্বর : ০১৯২৯ ৪১৭৩০৬।

 


আরো সংবাদ

সকল