১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দেশীয় উদ্ভিদ থেকে করোনা প্রতিরোধের কৌশল আবিষ্কার

ডুয়েটের তিন গবেষকের দাবি
-

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে বিশে^ যখন টালমাটাল অবস্থা ঠিক তখনই দেশীয় উদ্ভিদ ও প্রযুক্তি ব্যবহার করে করোনা প্রতিরোধের একটি কৌশল আবিষ্কার করেছেন গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (ডুয়েট) তিন গবেষক। উন্নত দেশগুলোর সাথে পাল্লা দিয়ে এ কৌশলটি আবিষ্কার করার দাবি করেন ডুয়েটের ওই তিন গবেষক। এ তিন গবেষক হলেনÑ যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো: আবদুস সাহিদ ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল কাশেম।
গবেষক দলের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী বলেন, ডুয়েটের গবেষকগণ নভেল করোনাভাইরাসের বিভিন্ন প্রোটিনগুলো পর্যবেক্ষণ করে তাদের প্রকৃতি ও নেতিবাচক দিকগুলো নিয়ে বিচার-বিশ্লেষণ করে গবেষণা কার্যক্রম শুরু করেন। গবেষণাকালে ভাইরাসের প্রোটিনগুলো পর্যবেক্ষণ করে তারা দেখতে পান যে, প্রোটিনগুলোর মধ্যে বিভিন্ন রাসায়নিক উপাদান রয়েছে, যা শ^াসনালীসহ মানবদেহের ক্ষতি করতে সক্ষম। এমনকি মানুষের মৃত্যুর কারণও হতে পারে। এইসব রাসায়নিক উপাদানগুলো নিবিড়ভাবে পরীক্ষা-নিরীক্ষা ও অনুসন্ধান করেন গবেষকরা। তারা ভাইরাসের মধ্যে বিভিন্ন রাসায়নিক গ্রুপ যেমনÑ কার্বোক্সিল ও এমাইনো গ্রুপ থাকার প্রমাণ পান। গবেষণাকালে তারা এসব রাসায়নিক গ্রুপের উপাদানগুলোকে অকার্যকর ও নিষ্ক্রিয় করতে অন্যান্য রাসায়নিক গ্রুপের প্রভাব রয়েছে বলে প্রমাণ পান। এ অবস্থায় গবেষকগণ দেশীয় ও সহজলভ্য রাসায়নিক গ্রুপের বিভিন্ন উৎস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে থাকেন। এটি করতে গিয়ে তারা দেখেন যে, আমাদের দেশের বিভিন্ন উদ্ভিদের বিভিন্ন উপাদানের মধ্যে হাইড্রক্সিল গ্রুপের এই উপাদানগুলো বিদ্যমান রয়েছে। যা একটি মেকানিজম অনুসরণ করে করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে পারে। এখানে কার্বো অক্সাইল গ্রুপ এবং এমাইনো অক্সাইল গ্রুপকে কার্বোক্সিল গ্রুপ নিষ্ক্রিয় করতে পারে। পরবর্তীতে এসব উদ্ভিদকে প্রথমে এক্সট্র্যাক্ট করা হয় ও স্ট্রাকচারাল প্রকৃতি বিশ্লেষণ করে পজেটিভ ফল পান গবেষকগণ। গবেষকদল তাদের গবেষণা কার্যক্রম অব্যাহত রেখেছে। তবে সেটিকে ওষুধ বা প্রতিষেধকে রূপান্তর করতে মাইক্রোবায়োলোজি ও ফার্মাসিস্ট বিশেষজ্ঞদের কাজ করতে হবে ও পরীক্ষা নিরীক্ষা করে এর সুফল তাদের আনতে হবে।
ডুয়েটের গবেষকগণ প্রাথমিকভাবে উদ্ভিজ্জ উৎসের মধ্যে কেমিক্যাল গ্রুপকে ব্যবহার করেছেন, যা করোনাভাইরাসের খারাপ প্রোটিনগুলোর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হবে বলে মতামত পোষণ করেন। তাদের দাবি, এসবের সাথে আরো কিছু প্রাকৃতিক উপাদান যুক্ত করেই করোনানিরোধক ওষুধ তৈরি করা যেতে পারে। এই গবেষণার খুঁটিনাটি বিভিন্ন দিক ও পরীক্ষাগারের বিভিন্ন পরীক্ষাসমূহ এখন চলছে। তারা মনে করেন, এখান থেকে ওষুধ বা প্রতিষেধক তৈরির আগে পুষ্টিবিদদের মাধ্যমে এসব উদ্ভিজ্জ রাসায়নিক গ্রুপের একটি তালিকা সরকার প্রকাশ করতে পারে। এতে সাধারণ মানুষ এই খাদ্যগুলো তাদের দৈনন্দিন খাদ্য তালিকায় রেখে করোনাভাইরাসের বিরুদ্ধে শক্ত প্রতিরোধক্ষমতা গড়ে তুলতে পারবেন বলে আশাবাদী। শুধু করোনা নিরোধই নয়; ভাইরাস থেকে মানবদেহকে রক্ষা করতে ইলেক্ট্রো-ইস্পান পদ্ধতি ব্যবহার করে অ্যান্টি-ভাইরাল ন্যানো-মেমব্রেনে তৈরি করার দাবি করেছেন গবেষকরা। গবেষকদের এ ধারণা চিকিৎসকসহ সাধারণ মানুষের অ্যান্টি-ভাইরাল পোশাক, গ্লাভস ও মাস্কসহ বিভিন্ন প্রয়োজনীয় উপাদান তৈরিতে সহায়তা করবে। গবেষণায় প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিরোধক ওষুধ তৈরির প্রাথমিক সফলতা পেয়েছেন বলে দাবি করেছেন তারা।
গবেষক দলের সদস্য অধ্যাপক ড. মো: আবদুস সাহিদ জানান, ডুয়েটের এ গবেষকদলটি তাদের গবেষণা ফলাফল ইতোমধ্যে আন্তর্জাতিক জার্নালে সাবমিট করেছেন। তারা আশাবাদী, তাদের এই পরিবেশ ও মানববান্ধব আবিষ্কার বাংলাদেশসহ পৃথিবীর মানুষের সুরক্ষাব্যবস্থাকে নিশ্চিত করবে। সেই সাথে তারা গবেষণাটির বিভিন্ন দিক নিয়ে অন্যদেরও কাজ করার আহ্বান জানান। গবেষকগণ তাদের এ গবেষণাকে দ্রুত কাজে লাগাতে সরকারকে উদ্যোগী হওয়ারও আহ্বান জানিয়েছেন। তিনি করোনা নিয়ে বিশে^র বর্তমান পরিস্থিতিতে অ্যান্টি-ভাইরাল পোশাক, গ্লাভস ও মাস্কসহ বিভিন্ন প্রয়োজনীয় উপাদান তৈরিতে প্রযুক্তি সহায়তা দিতেও আগ্রহ প্রকাশ করেছেন।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল