২৪ নভেম্বর ২০২০

পবিত্র শবে বরাত ৯ এপ্রিল

-

বাংলাদেশের আকাশে কোথাও গতকাল সন্ধ্যায় ১৪৪১ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ বৃহস্পতিবার পবিত্র রজব মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামীকাল শুক্রবার থেকে পবিত্র শাবান মাস গণনা শুরু হবে। সে হিসেবে আগামী ৯ এপ্রিল বৃহস্পতিবার ১৪ শাবান দিবাগত রাতে সারা দেশে পবিত্র শবে বরাত পালিত হবে।
শবে বরাত মুসলমানদের জন্য গুরুত্বপূর্ণ রাত হিসেবে বিবেচিত। রাত জেগে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর রহমত ও মাগফিরাত কামনা করে ইবাদাত বন্দেগি করেন। এই রাতকে অনেকে ভাগ্য রজনীও বলে থাকেন।
গতকাল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় চাঁদ না দেখা যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত জানানো হয়। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আনিস মাহমুদ।
সভায় শাবান মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ৪৭টি কেন্দ্র এবং মহাকাশ গবেষণা ও দূর-অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সর্বসম্মত সিদ্ধান্ত হয় বলে ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সভায় তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মিজান উল আলম, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ আবদুল হামিদ জমাদ্দার, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম, বাংলাদেশ ওয়াকফ উপপ্রশাসক (প্রশাসন, ভারপ্রাপ্ত) এস এম হুমায়ুন কবির সরকার, ঢাকা জেলার সিনিয়র সহকারী কমিশনার হাসান মারুফ, উপপ্রধান তথ্য কর্মকর্তা মুহাম্মদ সাইফুল্লাহ, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর-অনুধাবন প্রতিষ্ঠানের প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. মো: মাহমুদুর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মো: আবদুল মান্নান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ