২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
বরিশাল শহরে তীব্র পানিসঙ্কট

৫৬ কোটি টাকা ব্যয়ের দু’টি শোধনাগার চালু করা যায়নি

-

গ্রীষ্ম মৌসুমের শুরুতেই বরিশাল নগরীর বিভিন্ন অংশে তীব্র পানির সঙ্কট দেখা দিয়েছে। চাহিদার বিপরীতে অর্ধেকেরও কম পানি সরবরাহ করতে পারছে বরিশাল সিটি করপোরেশন। অন্য দিকে পানির স্তর নিচে নেমে যাওয়ায় গভীর নলকূপ থেকেও পর্যাপ্ত পানি পাচ্ছেন না নগরবাসী। এ অবস্থা অব্যাহত থাকলে বর্ষা মৌসুম শুরুর আগ পর্যন্ত নগরবাসীর দুর্ভোগ আরো প্রকট হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
বরিশাল সিটি করপোরেশনের পানি শাখার দায়িত্বশীল সূত্র জানায়, নগরীতে দৈনিক পানির চাহিদা ছয় কোটি গ্যালন। যার বিপরীতে সরবরাহ করা যাচ্ছে মাত্র দুই কোটি ৭০ লাখ গ্যালন, যা চাহিদার বিপরীতে অর্ধেকেরও কম। সরবরাহ করা ওই পানিও নগরীর সব বাসিন্দা পাচ্ছেন না। কারণ নগরীর প্রায় ৫৫ শতাংশ এলাকায় এখনও করপোরেশনের পানি সরবরাহ লাইন স্থাপিত হয়নি।
নগরীর ২২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আব্দুল মতিন জানান, গত ১৯ মার্চ সকালে করপোরেশন থেকে তাদের এলাকায় পানি সরবরাহ করা হয়নি। একই অভিযোগ করেছেন, পার্শ্ববর্তী ২৮ নম্বর ওয়ার্ডের বাসিন্দা রবিউল ইসলাম। আব্দুল মতিন ও রবিউল ইসলামের অভিযোগ, গ্রীষ্ম মৌসুম শুরু হওয়ার পর থেকে ২-৩ দিন পর পরই করপোরেশনের পানি সরবরাহ কোনো ঘোষণা ছাড়াই বন্ধ থাকে। এতে এলাকাবাসীর দুর্ভোগের শেষ থাকে না।
করপোরেশনের কীর্তনখোলা নদীর তীরবর্তী ৫ নম্বর ওয়ার্ডের পলাশপুর এলাকার বাসিন্দা শামীম আহমেদ বলেন, পলাশপুরের আটটি গুচ্ছগ্রামের প্রায় তিন হাজার পরিবার প্রতিদিন পানি সঙ্কটে ভুগছেন। গুচ্ছগ্রামের বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, তাদের না আছে সুপেয় পানির সংস্থান, না আছে নিত্য ব্যবহার্য পানির ব্যবস্থা। পানির স্তর নিচে নেমে যাওয়ায় গুচ্ছগ্রামের নলকূপগুলোতে এখন আর পানি পাওয়া যাচ্ছে না।
নগরীর ৭ নম্বর গুচ্ছগ্রামের বাসিন্দা নূরজাহান বেগম বলেন, আমাদের দৈনন্দিন ব্যবহারের পানি নেই। খাবার পানি পেতে এক কিলোমিটার দূরে যেতে হয়। গরমের দিনে পানির জন্য কষ্টের আর শেষ থাকে না। ৫ নম্বর ব্লকের বাসিন্দা মো: জিয়া জানান, সিটি করপোরেশন প্রতিদিন সকালে দু’টি গাড়িতে করে পলাশপুরের আটটি গুচ্ছগ্রামে পানি সরবরাহ করে। কিন্তু তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কেফায়েত হোসেন রনি বলেন, গুচ্ছগ্রামগুলোতে প্রতিদিন দুইবার ৩০ হাজার লিটার পানি সরবরাহ করা হচ্ছে। গভীর নলকূপগুলো থেকে যাতে পানি পাওয়া যায় সে ব্যবস্থাও নেয়ার চেষ্টা চলছে।
বরিশাল সিটি করপোরেশনের পানি শাখার চলতি দায়িত্বের নির্বাহী প্রকৌশলী মো: ওমর ফারুক সাংবাদিকদের বলেন, নগরীতে পানির গ্রাহক ২৯ হাজার। প্রতিদিন ওই গ্রাহকদের জন্য দুই কোটি ৭০ লাখ গ্যালন পানি সরবরাহ করা হয়। যাদের পানির লাইন আছে তাদের পানির সঙ্কট হচ্ছে না। যেসব এলাকায় এখনও সরবরাহ লাইন পৌঁছেনি তারা পানিসঙ্কটে ভুগছেন। কারণ গ্রীষ্ম মৌসুমে পানির স্তর নিচে নেমে যাওয়ায় পুরনো গভীর নলকূপগুলোতে পানি ওঠে না। যাদের নিজস্ব উদ্যোগে বসানো গভীর নলকূপ রয়েছে তারা পানিসঙ্কটে ভুগছেন না।
অব্যবহৃত দুই পানি শোধনাগার : বরিশাল নগরবাসীর বিশুদ্ধ পানি সঙ্কট দূর করতে ৫৬ কোটি টাকা ব্যয়ে ২০০৯-১০ অর্থবছরে নগরীর বেলতলা ও রূপাতলীতে দু’টি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট (পানি শোধনাগার) স্থাপন করা হয়। কিন্তু নির্মাণে ব্যাপক অনিয়ম ও ত্রুটি থাকায় বরিশাল সিটি করপোরেশন কর্তৃপক্ষ ওই প্ল্যান্ট দু’টি এখনও গ্রহণ করেনি। বেলতলার প্ল্যান্টটির একাংশ ইতোমধ্যে কীর্তনখোলায় বিলীন হয়ে গেছে। আর রূপাতলীর প্ল্যান্টটিতে বড় ধরনের নির্মাণত্রুটির কারণে সেটিও চালু করা যাচ্ছে না। বেলতলা ও রূপাতলীতে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট দুটি নির্মাণের দায়িত্বে ছিল বরিশাল জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ। ২০১৬ সালের জুন মাসে নির্মাণকাজ শেষের পর পরই কীর্তনখোলার ভাঙনের কবলে পড়ে বেলতলার প্ল্যান্টটি। ভাঙনে প্ল্যান্টের ৩০ থেকে ৩৫ শতাংশ চলে যায় নদীতে। ফলে চালু হওয়ার আগেই অনেকটা সক্ষমতা হারিয়েছে ওই প্ল্যান্টটি। রূপাতলীর প্ল্যান্টটিতে বিদ্যুতের যে সাব-স্টেশন বসানো হয়েছে তার ক্ষমতা ২৫০ কেভিএ। অথচ প্ল্যান্টের তিন স্তর একসাথে চালাতে দরকার ৪৫০ কেভি বিদ্যুৎ। ফলে রূপাতলী প্ল্যান্টটি চালু করাও সম্ভব হচ্ছে না।
পানি শোধনাগার দু’টির বর্তমান অবস্থা সম্পর্কে সিটি করপোরেশনের পানি শাখার নির্বাহী প্রকৌশলী ওমর ফারুক সাংবাদিকদের বলেন, প্ল্যান্ট দু’টিতে বড় ধরনের অনিয়ম ও ত্রুটি ধরা পড়েছে। এ অবস্থায় করপোরেশনের পক্ষে ওই প্ল্যান্ট দু’টি গ্রহণ করা সম্ভব নয়। তাই নগরবাসীর বিশুদ্ধ পানিসঙ্কট দূর করতে ৫৬ কোটি টাকা ব্যয়ে পানি শোধনাগারের ওই প্ল্যান্ট দু’টি অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল