২৮ মার্চ ২০২০

সিএনসি পদক পেলেন চারজন

সিএনসির আলোচনা সভায় সিএনসি পদক ২০২০ প্রাপ্তদের সাথে অতিথিরা : নয়া দিগন্ত -

ভাষা ও সাহিত্য মূলত আল্লাহর দান। বাংলা ভাষা ও সাহিত্যের ইতিহাস ঐশ্বর্যময় ও গৌরবময়। রাষ্ট্রের মাতৃভাষা প্রতিষ্ঠিত করার জন্য এই দুনিয়ায় একটি মাত্র জাতির মানুষেরা জীবন দিয়েছে। সেই ইতিহাস ধীরে ধীরে উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হচ্ছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সূত্রপাতও হয়েছে ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’-এর সূত্র ধরে। এই সূত্রের সাথে যুক্ত হযেছে আমাদের গৌরবময় হাজার বছরের স্বাধীনতা সংগ্রাম। কিন্তু দুঃখের বিষয় আমাদের প্রধান ধর্মগ্রন্থগুলোর বাংলা ভাবান্তর বা ভাষান্তর আমরা ঘরে ঘরে পাইনি। ফলে ধর্ম, সংস্কৃতি, ইতিহাস ও নিজস্ব মূল্যবোধ থেকে আমরা দূরে সরে পড়েছি।
গত বৃহস্পতিবার বিশ্বসাহিত্য কেন্দ্রে সিএনসির আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। আলোচনার বিষয়বস্তু ছিল, ভাষা ও সাহিত্য, প্রসঙ্গ সৈয়দ আলী আহসান। এসো প্রজ্বলিত আলোয় আমরা স্পন্দিত হই’ এই ব্যানারে অনুষ্ঠিত এই সেমিনারে সভাপতিত্ব করেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সিএনসির সভাপতি এম এ মালেক, প্রধান অতিথি ছিলেন দেশবরেণ্য কণ্ঠশিল্পী এম এ মান্নান। স্বাগত বক্তব্য রাখেন কথাশিল্পী মাহবুবুল হক। প্রধান আলোচক ছিলেন সিএনসির সিনিয়র সহ-সভাপতি কবি ফয়জুল কবীর। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন ইতিহাস গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম।
অনুষ্ঠানের বিশেষ পর্বে ‘সৈয়দ আলী আহসান সিএনসি পদক ২০২০’ প্রদান করা হয় যথাক্রমেÑ কণ্ঠশিল্পী এম এ মান্নান, হারুন ইবনে শাহাদাত, আবুল হোসাইন মাহমুদ এবং আমিন আল আসাদকে। বিজ্ঞপ্তি


আরো সংবাদ