৩০ মার্চ ২০২০

ভাষাশহীদদের রাষ্ট্রীয় সম্মান ও সম্মানী দেয়ার নির্দেশনা চেয়ে রিট

-

ভাষাশহীদ ও ভাষাসৈনিকদের রাষ্ট্রীয় সম্মান ও সম্মানী ভাতা এবং ভাষা আন্দোলনের স্মৃতি সংরক্ষণের নির্দেশনা চেয়ে রিট আবেদন দায়ের করা হয়েছে। আবেদনে ভাষাশহীদ ও ভাষাসৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা গেজেট আকারে প্রকাশের নির্দেশনা চাওয়া হয়েছে।
গতকাল বৃহস্পতিবার হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী ইশরাত হাসান।
রিট আবেদনে বলা হয়েছে, বাংলা ভাষার মাধ্যমেই আমরা ভাব ও বাক প্রকাশ করে থাকি। আমাদের চিন্তা, বিবেক ও ভাব প্রকাশের স্বাধীনতাকে সংবিধানের ৩৯ অনুচ্ছেদে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। আমাদের এই মৌলিক অধিকার যে বীর সন্তানদের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে, তাদের রাষ্ট্রীয় সম্মান, সম্মানী ও সম্মাননা দেয়া আমাদের পরম দায়িত্ব ও কর্তব্য। রিটে মন্ত্রিপরিষদ সচিব, সংস্কৃতি ও অর্থ মন্ত্রণালয়ের সচিবকে বিবাদি করা হয়েছে।
রিট আবেদনের ওপর আগামী সপ্তাহে বিচারপতি এফ আর এম আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চে শুনানি হতে পারে বলে সাংবাদিকদের জানিয়েছেন রিটকারী এই আইনজীবী ইশরাত জাহান।


আরো সংবাদ

রংপুরে ট্রেনের ধাক্কায় নিহত ৪ করোনা আতঙ্কে আত্মহত্যা করলেন ইতালির নার্স অক্সিজেনের অভাবে শ্বাসকষ্টে প্রসূতির মৃত্যুর অভিযোগ ফমেক হাসপাতালে নাগরপুরে করোনা প্রতিরোধে এসিল্যান্ডের নেতৃত্বে জীবাণুনাশক স্প্রে জ্বর থাকায় বের করে দিলেন স্বজনরা, আশ্রয় দিলেন ইউএনও করোনা মোকাবিলায় ৯৯.৯ ভাগ কার্যকরী অস্ত্র প্রস্তুত চীনের! মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে পিপিই সরবরাহ করবে ইউএস-বাংলা সৈয়দপুরে মাস্ক বিক্রি করে সংসার চালাচ্ছে শিশু শিক্ষার্থী করোনা উপসর্গে শ্বাসতন্ত্রের চিকিৎসায় ঝুঁকি কমাবে ফিজিওথেরাপি লাখো মানুষ পথেঘাটে, লকডাউন করে চরম বিপাকে মোদি বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে হেল্প লাইন চালু

সকল