০৭ এপ্রিল ২০২০

ভাষাশহীদদের রাষ্ট্রীয় সম্মান ও সম্মানী দেয়ার নির্দেশনা চেয়ে রিট

-

ভাষাশহীদ ও ভাষাসৈনিকদের রাষ্ট্রীয় সম্মান ও সম্মানী ভাতা এবং ভাষা আন্দোলনের স্মৃতি সংরক্ষণের নির্দেশনা চেয়ে রিট আবেদন দায়ের করা হয়েছে। আবেদনে ভাষাশহীদ ও ভাষাসৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা গেজেট আকারে প্রকাশের নির্দেশনা চাওয়া হয়েছে।
গতকাল বৃহস্পতিবার হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী ইশরাত হাসান।
রিট আবেদনে বলা হয়েছে, বাংলা ভাষার মাধ্যমেই আমরা ভাব ও বাক প্রকাশ করে থাকি। আমাদের চিন্তা, বিবেক ও ভাব প্রকাশের স্বাধীনতাকে সংবিধানের ৩৯ অনুচ্ছেদে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। আমাদের এই মৌলিক অধিকার যে বীর সন্তানদের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে, তাদের রাষ্ট্রীয় সম্মান, সম্মানী ও সম্মাননা দেয়া আমাদের পরম দায়িত্ব ও কর্তব্য। রিটে মন্ত্রিপরিষদ সচিব, সংস্কৃতি ও অর্থ মন্ত্রণালয়ের সচিবকে বিবাদি করা হয়েছে।
রিট আবেদনের ওপর আগামী সপ্তাহে বিচারপতি এফ আর এম আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চে শুনানি হতে পারে বলে সাংবাদিকদের জানিয়েছেন রিটকারী এই আইনজীবী ইশরাত জাহান।


আরো সংবাদ

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)