১১ এপ্রিল ২০২১
`

এডিস মশা থেকে রক্ষায় সর্বাত্মক ব্যবস্থা নেয়া হচ্ছে : সাঈদ খোকন

-

নাগরিকদের এডিস মশার প্রকোপ থেকে রক্ষাকল্পে সর্বাত্মক ব্যবস্থা নেয়া হচ্ছে জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, স্বাস্থ্য অধিদফতর জরিপের ভিত্তিতে ডিএসসিসির ৫, ৬, ১১, ১৭, ৩৭ এবং ৪২ এই ছয়টি ওয়ার্ডকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে। এ পরিপ্রেক্ষিতে এলাকাগুলো ঝুঁকিমুক্ত করতে আগামী এক সপ্তাহের মধ্যে করপোরেশনের মশককর্মী ও পরিচ্ছন্নতা পরিদর্শকরা ঘোষিত এলাকার প্রতিটি বাড়ি পরিদর্শন করে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা ধ্বংস করবেন এবং অধিবাসীদের লার্ভা ধ্বংস করার কৌশল শিখিয়ে দেবেন। এরপরও কেউ সচেতন না হলে এবং জনস্বাস্থ্যের জন্য ব্যাপক ক্ষতিকর অবস্থা দেখা দিলে ম্যাজিস্ট্রেট পাঠিয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
গতকাল মঙ্গলবার কলাবাগান মাঠে এডিস মশার উৎস নির্মূলের লক্ষ্যে গৃহীত ডিএসসিসির সপ্তাহব্যাপী স্পেশাল ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধনকালে মেয়র এ কথা বলেন। এ সময় করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো: ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ, সচিব মোস্তফা কামাল মজুমদারসহ বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সাঈদ খোকন বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে এর উৎস নির্মূল সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ জন্য নাগরিকদের সচেতন হওয়া এবং নিজ নিজ বসতবাড়ি, আঙিনা ও এর আশপাশ পরিচ্ছন্ন রাখতে হবে।
মেয়র বলেন, জরিপে ঘোষিত ঝুঁকিপূর্ণ এলাকায় সপ্তাহব্যাপী স্পেশাল কার্যক্রম চালানোর পর আবারো জরিপ চালানোর জন্য সংশ্লিষ্ট দফতরকে আহ্বান জানানো হবে। প্রাপ্ত ফলাফলের আলোকে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। এ বিষয়ে নাগরিকদের সচেতন করতে তিনি গণমাধ্যমকর্মীদেরও সহায়তা কামনা করেন।



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৫)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৭৬)