০২ এপ্রিল ২০২০
ফারজানা মাহমুদের বইয়ের মোড়ক উন্মোচন

সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করা সরকারের দায়িত্ব : গওহর রিজভী

-

রাষ্ট্রের সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করা সরকারের দায়িত্ব মন্তব্য করে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, সমাজের সর্ব স্তরের মানুষের পাশাপাশি নারী-পুরুষের বৈষম্য দূর করার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে।
গতকাল রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের মুজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে ফারজানা মাহমুদের ‘সেক্যুলারিজম, জেন্ডার ইকুয়ালিটি পলিটিক্স অ্যান্ড দ্যা স্টেট’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের অধ্যাপক ফখরুল আলম, সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. সাদেকা হালিম ও সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল আলোচনায় অংশ নেন।
গওহর রিজভী বলেন, সমাজের সর্ব স্তরের মানুষের জন্য ‘প্লেয়িং ফিল্ড’ তৈরি করতে না পারলে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সম্ভব হয়ে উঠে না। আর মেধাভিত্তিক সমাজ গড়তে হলে নারীর প্রতি বিদ্বেষ-বৈষম্য দূর করতে হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অতীত গৌরবের কথা তুলে ধরে তিনি বলেন, সম্প্রতি কোটা আন্দোলন হয়েছে। আমি ওই আন্দোলনের বিরুদ্ধে নই। তবে পুনর্গঠনের পক্ষে।
এ ধরনের একটি বই প্রকাশের উদ্যোগ নেয়ায় লেখকের প্রসংশা করেন গওহর রিজভী। প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, এই ইস্যুতে বই লিখে লেখক সাহসিকতার পরিচয় দিয়েছেন।
অধ্যাপক ফখরুল আলম বলেন, ধর্মের কথা বলে ধর্মনিরপেক্ষতায় বারবার আঘাত এসেছে। কিন্তু ধর্মনিরপেক্ষতা তো ধর্মহীনতা নয়। বিষয়টি যুক্তি-তর্ক দিয়ে ভালোভাবে উপস্থাপিত হয়েছে ফারজানার এই বইয়ে। এ ছাড়া গণতন্ত্রের বিকাশ, আইনের শাসন নিশ্চিত করার জন্য সংবিধানে পরিবর্তন আনার কথাও বলেছেন লেখক।
অনুষ্ঠানে লেখক ফারজানা মাহমুদ বলেন, নারীর প্রতি সামাজিক বৈষম্যের প্রতিবাদ করতে গিয়েই তিনি এ বিষয়ে লেখালেখির অনুপ্রেরণা পান। এর সাথে ধর্মনিরপেক্ষতা, রাজনীতি ও রাষ্ট্রের বিষয়টিও যুক্ত হয়েছে।


আরো সংবাদ