২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ডিজিটালে রূপান্তর হচ্ছে সংস্কৃতি মন্ত্রণালয়ের ৪ সেবা

-

সরকারি সেবা ও কার্যক্রমের মানোন্নয়ন, গতিশীলতা আনয়নসহ স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে মন্ত্রণালয় এবং অধীন দফতর-সংস্থার চারটি সেবা ডিজিটাল সেবায় রূপান্তর কার্যক্রম উদ্বোধন করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। গতকাল রোববার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রধান অতিথি থেকে এ কার্যক্রম উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন তথ্য প্রতিমন্ত্রী ডা: মুরাদ হাসান।
ডিজিটাল সেবায় রূপান্তরিত চারটি সেবা হলোÑ সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে বিদেশী শিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বা সাংস্কৃতিক দলের অংশগ্রহণের অনুমতি; গণগ্রন্থাগার অধিদফতর থেকে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের সদস্য ফরম সংগ্রহ; শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ জাতীয় জাদুঘর পরিদর্শনের জন্য ছাত্রছাত্রী, প্রতিষ্ঠান ও সংগঠনগুলোর আবেদন এবং প্রতœতত্ত্ব অধিদফতরের প্রতœতত্ত্ব সাইটে শুটিং করার আবেদন। এর ফলে এসব সেবা প্রাপ্তির জন্য প্যাড বা সাদা কাগজে আবেদনের পরিবর্তে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে।
সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, শুধু উপরি উক্ত চারটি সেবা নয়, নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অবস্থিত লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে দর্শনার্থী প্রবেশের ক্ষেত্রেও অনলাইন সেবা তথা ই-টিকিটিংয়ের আওতায় নিয়ে আসা হবে। এসব ডিজিটাল সেবা বাস্তবায়নের মাধ্যমে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সেবা ও সার্বিক কার্যক্রম আগের চেয়ে আরও বেগবান ও গতিশীল হবে।
তথ্য প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের মূল রূপকার। তার নেতৃত্বে ২০২১ সালের আগেই আমরা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করতে পেরেছি। তথ্য ও সংস্কৃতির সম্পর্ক অবিচ্ছেদ্য। অতীতে দু’টি মন্ত্রণালয় একই মন্ত্রণালয়ের আওতাধীন ছিল। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের এ ডিজিটালাইজেশন কার্যক্রমকে সাধুবাদ জানাই।


আরো সংবাদ



premium cement