২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

নবজাতকদের উন্নত চিকিৎসায় রামেক হাসপাতালে বানানো হচ্ছে বিশেষ ইউনিট

-

নবজাতকদের উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে বানানো হচ্ছে ‘স্পেশাল কেয়ার নিউবর্ন ইউনিট’। অত্যাধুনিক প্রযুক্তির চিকিৎসা সরঞ্জামের সমন্বয়ে এ ইউনিটে থাকছে এনআইসিইউ, স্টেপ ডাউন, সেপটিক এরিয়া বেডসহ বিভিন্ন সুবিধা। এ ছাড়া নবজাতকদের মায়ের বুকের দুধ খাওয়ানোর জন্য থাকবে বিশেষ ব্যবস্থা।
রামেক হাসপাতালের শিশু বিশেষজ্ঞরা বলছেন, ওই ইউনিটে নবজাতকদের সঠিকভাবে স্বাস্থ্যসেবা দেয়া হবে। বিভিন্ন জটিল রোগের ক্ষেত্রে তাদের আলাদা ইউনিটে চিকিৎসা দিলে মৃত্যুর ঝুঁকিও অনেক কমে যাবে। পাশাপাশি তাদের জন্য হাসপাতালের বেডের সঙ্কটও কিছুটা কমে আসবে।
খোঁজ নিয়ে জানা যায়, রামেক হাসপাতালে দীর্ঘদিন ধরে শিশুদের চিকিৎসার জন্য বেডের সঙ্কট রয়েছে। শিশু বিভাগে তিনটি ইউনিট মিলে বেড সংখ্যা ১২০টি। কিন্তু এখানে ধারণক্ষমতার তুলনায় প্রায় তিনগুণ বেশি অসুস্থ হয়ে শিশু ভর্তি হয়। ফলে একই বেডে একাধিক শিশু ও মেঝেতে রেখে চিকিৎসা দিতে হয়। ফলে এক দিকে চিকিৎসক-নার্সদের সেবা দিতে হিমশিম খেতে হয়। অপর দিকে অসুস্থ একটি শিশুর শরীরের রোগজীবাণুতে আরেক শিশুর আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। প্রতিনিয়ত এমন অবস্থায় সঠিকভাবে চিকিৎসা দেয়াও চিকিৎসকদের জন্য চ্যালেঞ্জ হয়ে পড়ে।
রামেক হাসপাতালের চিকিৎসক ও নার্সরা জানান, হাসপাতালে প্রতিদিন বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রায় পাঁচ থেকে ছয়জন শিশু মারা যায়। এর মধ্যে নবজাতকের সংখ্যা বেশি। স্পেশাল কেয়ার ইউনিটটি চালু হলে ওই সমস্যার কিছুটা সমাধান হবে। হাসপাতালে প্রতিদিন নবজাতকদের সংখ্যা থাকে এক শ’জনের মতো। এই অবস্থায় ৪০টি বেডের ব্যবস্থা হলেও এখনো দরকার এমন আরো ৬০টি বেড।
রামেক হাসপাতালের শিশু-বিভাগের বিভাগীয় প্রধান ডা: বেলাল উদ্দিন সাংবাদিকদের জানান, বাংলাদেশে শিশু মৃত্যুহার হাজারে ৩৮ জন। এর মধ্যে দুই-তৃতীয়াংশ হলো কম ওজনের জন্ম নেয়া নবজাতক। এই নবজাতকগুলোর বেশির ভাগেরই সেপ্টিসিমা সংক্রমণ হয়। এদের যদি আমরা আলাদাভাবে চিকিৎসা দিতে পারি, তবে হাসপাতালে শিশু মৃত্যুহার অনেক কমে যাবে।
রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা: সাইফুল ইসলাম ফেরদৌস জানান, নতুন ওই ইউনিটটি দ্রুতই চালু হবে। সব কার্যক্রম এখন প্রায় শেষ পর্যায়ে।

 


আরো সংবাদ



premium cement
টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

সকল