০১ জুন ২০২০

স্বাধীনতার গৌরব থেকে বামপন্থীদের বাদ দেয়া যাবে না : মেনন

-

“স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বামপন্থীরা ‘কার খালু’ ছিল না। তারা স্বাধীনতা ও মুক্তির লড়াইয়ে অগ্রণী ভূমিকা পালন করেছে। প্রথম স্বাধীনতার সাহসী উচ্চারণ করেছে। এ কথা ধ্রুবতারার মতো সত্য যে, বঙ্গবন্ধু শেখ মুজিব স্বাধীনতা এনে দিয়েছেন। নেতৃত্ব দিয়ে তাকে চূড়ান্ত রূপ দিয়েছেন। তবে এর সাথে বামপন্থী ও কমিউনিস্টদের স্বপ্ন ঘাম, অশ্রু আর রক্ত জড়িয়ে আছে। কিছু বামপন্থীর ভুলের জন্য স্বাধীনতার গৌরব থেকে বামপন্থীদের বাদ দেয়া যাবে না। তাহলে যারা ছাপান্নতে ’৯৮ ভাগ স্বায়ত্তশাসন অর্জিত হয়েছে বলে দাবি করেছিল, পূর্ব বাংলার ওপর সংখ্যাসাম্যের নীতি চাপিয়ে দিয়েছিল ইতিহাসে তাদের স্থান কোথায় হবে? বাংলাদেশের স্বাধীনতা সকল উত্থান-পতনের মধ্য দিয়ে জনগণের ঐক্যবদ্ধ লড়াইয়ের মাধ্যমে অর্জিত হয়েছে। এ গৌরব সবারই।”
গতকাল বেলা ৩টায় তোপখানা রোডের বিএমএ ভবনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আয়োজিত স্বাধীন জনগণতান্ত্রিক পূর্ব বাংলা ঘোষণার পঞ্চাশ বছর পূর্তিতে আয়োজিত ‘স্বাধীনতা জনগণতান্ত্রিক পূর্ব বাংলা ঘোষণা থেকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনায় ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি এ কথা বলেন।
ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা এমপির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেনÑ পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন (মেনন গ্রুপ) তৎকালীন সভাপতি মোস্তফা জামাল হায়দার, শামসুল হুদা ও অধ্যাপক মেজবাহ কামাল। সঞ্চালনা করেন পার্টির কেন্দ্রীয় নেতা ও ঢাকা মহানগর সভাপতি কমরেড আবুল হোসাইন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ

বগুড়ায় ডাক্তার-নার্সসহ আরো ৩৫ জন করোনায় আক্রান্ত ১১ বছর আটকে রেখে যুবতীকে ধর্ষণ, ভণ্ড কবিরাজ আটক বাংলাদেশী হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের প্রতিশ্রুতি লিবিয়ার হাসপাতালে ভর্তি সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সংক্রমণ বিবেচনায় তিনটি জোনে ভাগ হবে দেশের বিভিন্ন এলাকা লালমোহনে বিদ্যুতস্পৃষ্টে ব্যাংকারের মৃত্যু চট্টগ্রামে পাহাড় কাটার দায়ে ২৮ লাখ টাকা জরিমানা হবিগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা, ড্রেজার ধ্বংস লিবিয়ায় ২৬ বাংলাদেশী খুন : চাঞ্চল্যকর তথ্য দিলেন হাজী কামাল নবাবগঞ্জে মানব সেবার দৃষ্টান্ত উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহার খুলনায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রতিবন্ধী ভ্যান চালকের মৃত্যু

সকল