৩০ মার্চ ২০২০

প্রতিবন্ধকতার দেয়াল ভেঙে নারীরা এগিয়ে যাচ্ছে : শিক্ষামন্ত্রী

-

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, নারীরা এখন প্রতিবন্ধকতার দেয়াল ভেঙে সামনে দিকে এগিয়ে যাচ্ছে। সমাজের একজন মেয়ে শিশু অনেক প্রতিবন্ধকতার মধ্যদিয়েই বেড়ে উঠে। এ সব প্রতিবন্ধকতার দেয়াল ভেঙে নারীকে তার আত্মশক্তিতে বলীয়ান হয়ে এগিয়ে যেতে হয়। তিনি বলেন, একজন নারী ও পুরুষের মধ্যে শারীরিক, মানসিক ও দৃষ্টিভঙ্গিতে অনেক ভিন্নতা আছে। এ ভিন্নতাকে শক্তি হিসেবে কাজে লাগিয়ে জাতীয় উন্নয়নকে ত্বরান্বিত করতে হবে।
গতকাল শনিবার সকালে রাজধানীর বেইলি রোডে গার্লস গাইড বাংলাদেশ আয়োজিত বিশ্ব চিন্তা দিবস ও প্রতিজ্ঞা গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। গার্লস গাইডের জাতীয় কমিশনার ও সরকারের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেসার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ। মুনশী শাহাবুদ্দীন আহমেদ বলেন ট্রেন চলতে হলে যেমন দু’টি লাইন সমান্তরালভাবে চলা জরুরি তেমনি জাতীয় উন্নয়নে নারী-পুরুষের সমান্তরালভাবে চলা খুবই জরুরি।
অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেসা বলেন, সংখ্যাগত নয় মানসম্মত গাইড আমরা চাই। তিনি বলেন, গার্লস গাইড নারীর ক্ষমতায়ন, নারীর উন্নয়ন, পরিবেশের ভারসাম্য রক্ষা করা, বাল্যবিবাহ প্রতিরোধসহ সমাজ সচেতনতামূলক অনেক কাজ করে। তা ছাড়া তাদের দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রশিক্ষণ দেয়া হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ও পাস কোর্সে রেঞ্জার কোর্স চালু করার ব্যবস্থা করার তিনি আহ্বান জানান।


আরো সংবাদ

করোনা আতঙ্কে আত্মহত্যা করলেন ইতালির নার্স অক্সিজেনের অভাবে শ্বসকষ্টে প্রসূতির মৃত্যুর অভিযোগ ফমেক হাসপাতালে নাগরপুরে করোনা প্রতিরোধে এসিল্যান্ডের নেতৃত্বে জীবাণুনাশক স্প্রে জ্বর থাকায় বের করে দিলেন স্বজনরা, আশ্রয় দিলেন ইউএনও করোনা মোকাবিলায় ৯৯.৯ ভাগ কার্যকরী অস্ত্র প্রস্তুত চীনের! মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে পিপিই সরবরাহ করবে ইউএস-বাংলা সৈয়দপুরে মাস্ক বিক্রি করে সংসার চালাচ্ছে শিশু শিক্ষার্থী করোনা উপসর্গে শ্বাসতন্ত্রের চিকিৎসায় ঝুঁকি কমাবে ফিজিওথেরাপি লাখো মানুষ পথেঘাটে, লকডাউন করে চরম বিপাকে মোদি বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে হেল্প লাইন চালু নারায়ণগঞ্জে করোনায় কেউ মারা গেলে দাফন কাফনের দায়িত্ব নেবেন যুবদল সভাপতি

সকল