০৭ এপ্রিল ২০২০

সিনেটর গ্রাসলির মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস

-

বাংলাদেশের ধর্মীয় স্বাধীনতা নিয়ে প্রভাবশালী মার্কিন সিনেটর চাক গ্রাসলির মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।
যুক্তরাষ্ট্রভিত্তিক ফক্সনিউজে সম্প্রতি প্রকাশিত এক মন্তব্য প্রতিবেদনে সিনেটর গ্রাসলি বলেছেন, রাশিয়া, বাংলাদেশ ও সুদানের মতো দেশগুলোতে বসবাসরত নাগরিকদের যুক্তরাষ্ট্রের সহায়তা করা উচিত। তারা স্বৈরাচারী শাসনব্যবস্থার মধ্যে বসবাস করছে এবং কেবল ধর্ম ও ধর্মীয় বিশ্বাসের কারণে নির্যাতনের শিকার হচ্ছে।
বাংলাদেশ দূতাবাস সিনেটর গ্রাসলির এ বক্তব্যকে ‘পক্ষপাতমূলক ও হতাশাজনক’ আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে। দূতাবাসের মিনিস্টার (প্রেস) শামিম আহমেদ গতকাল এক বিবৃতিতে বলেছেন, মার্কিন সিনেটর গ্রাসলির মন্তব্য শুধু পক্ষপাতমূলকই নয়, বরং এটা উদ্দেশ্যপ্রণোদিত। স্পষ্টত, তার মন্তব্য ধর্মীয় স্বাধীনতাবিষয়ক যুক্তরাষ্ট্রের প্রতিবেদনের (২০১৯) সাথে সাংঘর্ষিক।
গ্রাসলিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে শামিম আহমেদ বলেন, বাংলাদেশের বিদ্যমান ধর্মীয় সম্প্রীতি, স্বাধীনতা ও গণতান্ত্রিক মূল্যবোধ সিনেটর নিজ চোখে দেখে যেতে পারেন। নিপীড়নের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা ১১ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। তাদেরকে মৃত্যুর হাত থেকে বাঁচানো হয়েছে। এরপরও বাংলাদেশ সরকারের প্রশংসার পরিবর্তে সিনেটর গ্রাসলি উদ্বেগ জানানোয় তীব্র হতাশা প্রকাশ করেছে দূতাবাস।
উল্লেখ্য, সিনেটর চাক গ্রাসলি মার্কিন কংগ্রেসের অর্থনৈতিক কমিটির চেয়ারম্যান। এই আইনপ্রণেতা ট্রাম্প প্রশাসনের চতুর্থ শীর্ষ ব্যক্তি। প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট এবং প্রতিনিধি পরিষদের স্পিকারের পরই তার অবস্থান। ক্ষমতাসীন রিপাবলিকান দলীয় এ রাজনীতিক এ পর্যন্ত সাতবার সিনেটর নির্বাচিত হয়েছেন। তিনি সিনেটের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।


আরো সংবাদ

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)