১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

অমর একুশে উপলক্ষে জাতিসঙ্ঘের বাংলা ফন্ট উদ্বোধন

-

অমর একুশে ফেব্রুয়ারিকে উপলক্ষে করে জাতিসঙ্ঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি একটি বাংলা ফন্ট উদ্বোধন করেছে। এ ছাড়া বাংলা ভাষার প্রতি সম্মান জানিয়ে সংস্থাটি তাদের মানব উন্নয়ন রিপোর্টের সার সংক্ষেপ বাংলায় প্রকাশ করেছে।
এ উপলক্ষে গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী ড. আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ ২০২১ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হচ্ছে। ২০৩০ সাল পর্যন্ত আমাদের পাঁচ থেকে ১০ লাখ কোটি ডলার তহবিল প্রয়োজন হবে। এর একটি অংশ সরকার সরবরাহ করবে। বাকি অংশ বেসরকারি খাত, উচ্চ আয়ের দেশ এবং উন্নয়ন সংস্থাগুলোর দেয়ার কথা রয়েছে। তিনি বলেন, উচ্চআয়ের দেশগুলো এখন স্বল্পোন্নত বা উন্নয়নশীল দেশকে নিজেদের দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী সহায়তা দিচ্ছে না। এই প্রেক্ষাপটে ইউএনডিপির মতো সংস্থা বাংলাদেশে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।
ইউএনডিপির প্রশংসা করে মন্ত্রী বলেন, অন্যান্য অনেক দেশে জাতিসঙ্ঘের অর্থ অপচয় বা নষ্ট হয়। কিন্তু বাংলাদেশে এর পরিমাণ অত্যন্ত কম। এ দিক থেকে ইউএনডিপি বাংলাদেশে একটি সফল উদাহরণ সৃষ্টি করেছে।
নতুন বাংলা ফন্টটি ইউএনডিপির ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। সংস্থাটি জানায়, বাংলা বর্ণমালার যুক্তাক্ষর ও মাত্রাসহ অন্যান্য বিষয়কে বিবেচনায় নিয়ে এই ফন্ট তৈরি করা হয়েছে। ইউএনডিপির ২০১৯ সালের মানব উন্নয়ন রিপোর্টের সারসংক্ষেপ বাংলায় রচনা করেছেন ড. সেলিম জাহান। তিনি দীর্ঘ দিন ধরে এই প্রতিবেদন তৈরির সাথে যুক্ত থাকার পর সম্প্রতি অবসরে গেছেন।


আরো সংবাদ



premium cement