২৮ মার্চ ২০২০

প্রবীণদের সম্পত্তি সুরক্ষায় পদক্ষেপ চেয়ে লিগ্যাল নোটিশ

-

প্রবীণ নাগরিকদের সম্পত্তির সুরক্ষায় পদক্ষেপ চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। আইন মন্ত্রণায়ের সচিব, স্বরাষ্ট্র সচিব ও ভূমি মন্ত্রণালয়ের সচিব এবং নিবন্ধন শাখার মহাপরিদর্শকের কাছে এ নোটিশ পাঠানো হয়।
গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী মো: মাহমুদুল হাসান মামুন রেজিস্ট্রি ডাকযোগে জনস্বার্থে এ নোটিশ পাঠান। এতে বলা হয়েছে, সংবিধান অনুযায়ী প্রত্যেক নাগরিকের সম্পত্তি অর্জন ও ধারণ করার অধিকার রয়েছে; কিন্তু বাংলাদেশে প্রবীণ নাগরিকরা নানাবিধ সমস্যার কারণে তাদের সম্পত্তি যথাযথভাবে ভোগ করতে পারছেন না।
দেখা যায়, বৃদ্ধ বয়সে নিজ সন্তানদের শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়ে বৃদ্ধরা তাদের সম্পত্তি তাদের সন্তানদের নামে হিবা, দানপত্র বা অন্যান্য দলিলের মাধ্যমে হস্তান্তর করতে বাধ্য হচ্ছেন। পাশাপাশি বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের শারীরিক ও মানসিক অসহায়ত্বের সুযোগে ও শারীরিক-মানসিক নির্যাতন করে অনেকসময় এক সন্তান বেশি সম্পত্তি লিখে নিয়ে অন্য সন্তানকে ঠকাচ্ছে।
নোটিশে আরো বলা হয়, বর্তমান সমাজে এসব সমস্যা ভয়াবহ আকার ধারণ করেছে। সব সম্পত্তি সন্তানদের নামে লিখে দেয়ার কারণে প্রবীণ নাগরিকরা অসহায় হয়ে পড়ছেন এবং নিজের প্রয়োজনীয় চাহিদা ও চিকিৎসা করাতে পারছেন না। বহু ক্ষেত্রে বৃদ্ধাশ্রমে শেষ জীবন কাটাতে হচ্ছে তাদের। এ পরিস্থিতিতে সরকারের কাছে প্রবীণ নাগরিকদের সম্পত্তি রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে ওই নোটিশে।
প্রবীণদের যাতে শারীরিক ও মানসিক নির্যাতন করে তার সন্তানরা সম্পত্তি লিখে নিতে না পারে নোটিশে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে বলা হয়েছে। নোটিশ পাওয়ার পর প্রবীণ নাগরিকদের সম্পত্তি সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া না হলে জনস্বার্থে উচ্চ আদালতে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।


আরো সংবাদ