২৮ মার্চ ২০২০

করোনাভাইরাস নিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে সেমিনার

-

ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ (জেপিজিএসপিএইচ), ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে গতকাল ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাব’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করেছে। আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা: মীরজাদি সাব্রিনা ফ্লোরা প্রধান অতিথি এবং আইইডিসিআরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগীর এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।
উদ্বোধনী বক্তব্য প্রদান করেন ব্র্যাক জেপিজিএসপিএইচের অধ্যাপক কাওসার আফসানা। বক্তব্য প্রদান করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ভিনসেন্ট চ্যাং।
বাংলাদেশে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে ভিনসেন্ট চ্যাং বলেন, ‘বিশ্বের অন্যান্য স্থানে করোনাভাইরাসের প্রাদুর্ভাব হলেও ঢাকা এখনো নিরাপদ স্থান। এখানে করোনা সংক্রমণের আশঙ্কা খুব বেশি নেই।
ড. আ স ম আলমগীর বলেন, ব্যক্তিগত পরিচ্ছন্নতা করোনাভাইরাসসহ বেশির ভাগ সংক্রামক রোগ প্রতিরোধের মূল চাবিকাঠি। শরীরের যেসব অংশ উন্মুক্ত থাকে সেসব স্থান নিয়মিত সাবান দিয়ে ধুলেই এই ভাইরাস প্রতিরোধ সম্ভব। বাংলাদেশে এখনো করোনা প্রতিরোধে মাস্ক ব্যবহার করার দরকার নেই।
অধ্যাপক মীরজাদি সাব্রিনা ফ্লোরা বলেন, পুরো দেশ আইইডিসিআরের নজরদারিতে রয়েছে। করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে চিকিৎসকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। তা সত্ত্বেও সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়ছে। গুজব নিয়ে আতঙ্কিত না হওয়ার জন্য অনুরোধ করছি। সঠিক তথ্যের জন্য দয়া করে আইইডিসিআরের সাথে যোগাযোগ করুন। সেমিনারে জনস্বাস্থ্য পেশাজীবী, উন্নয়ন কর্মী, শিক্ষাবিদ, গবেষকগণ এবং সরকারের স্টেকহোল্ডার, এনজিও, আইএনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ