১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব

-

আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের বার কাউন্সিলে অংশ নেয়া সংক্রান্ত এক রিটের ধারাবাহিকতায় সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব করেছেন আপিল বিভাগ। গতকাল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান। শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন।
এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এমন বিধান রয়েছে। কিন্তু বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নেয়ার জন্য সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আবেদন করেন। তাদের ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল। এরপর ২৫ শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন।
গত ২৪ অক্টোবর হাইকোর্ট সিটি ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া ২৫ শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন।
এর বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে।
সেটির শুনানিতে ওই ইউনিভার্সিটির ভিসিকে তলব করেন আদালত।
এ ওয়াই মশিউজ্জামান বলেন, ইউজিসির বিধান হলো ৫০ জনের বেশি ভর্তি করানো যাবে না। কিন্তু তারা বেশি ভর্তি করিয়েছে। এ কারণে ভিসিকে তলব করা হয়েছে।


আরো সংবাদ



premium cement