১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ইউএনওর মাধ্যমে রাজাকারের তথ্য সংগ্রহ করা হবে : সংসদে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

-

যুদ্ধকালীন কমান্ডার ও প্রকৃত মুক্তিযোদ্ধাদের সহায়তা নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) মাধ্যমে রাজাকারদের তালিকার তথ্য সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এ লক্ষ্যে নির্দেশনাসহ জেলা প্রশাসকদের নতুন করে চিঠি দেয়ার কার্যক্রমও চলমান রয়েছে বলে জানান তিনি।
গতকাল রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সুনামগঞ্জ-৫ আসনের মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। ওই সংসদ সদস্যের প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আরো জানান, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে গত বছরের ২৮ এপ্রিল জেলা প্রশাসকদের কাছে তালিকা সংগ্রহের জন্য চিঠি দেয়া হয়। এর পরিপ্রেক্ষিতে ১২ জন জেলা প্রশাসক মাত্র ৩৯৯ জনের একটি আংশিক তালিকা পাঠিয়েছেন। রাজাকারদের পূর্ণাঙ্গ নাম ঠিকানা সংগ্রহ করার জন্য যুদ্ধকালীন কমান্ডারসহ প্রকৃত মুক্তিযোদ্ধাদের সহায়তায় উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে তালিকা সংগ্রহের নির্দেশনা দিয়ে জেলা প্রশাসকদের আবারো চিঠি দেয়ার কার্যক্রম চলমান রয়েছে।
রাজাকারদের তালিকা বাতিল বিষয়ে নেত্রকোনা-৩ আসনের অসীম কুমার উকিলের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাওয়া রাজাকার, আল-বদর, আল-শামস এবং স্বাধীনতাবিরোধীদের তথ্য হুবুহু মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এ তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম অন্তর্ভুক্ত হয়েছে বলে অভিযোগ উত্থাপিত হলে মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে তা প্রত্যাহার করা হয়।
সংরক্ষিত আসনের সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী জানান, মুক্তিযোদ্ধাদের নামে তালিকাভুক্তির জন্য প্রাপ্ত দেড় লাখ আবেদন যাচাই-বাছাইয়ের জন্য ৪৭০টি কমিটি গঠন করা হয়। এর অধিকাংশের প্রতিবেদন পাওয়া গেছে। তবে ৮৫টির প্রতিবেদন এখনো পাওয়া যায়নি। এর মধ্যে ৫৪টির ক্ষেত্রে মামলা ও অবশিষ্টগুলোর ক্ষেত্রে কমিটির সদস্যদের মধ্যে অন্তর্দ্বন্দ্ব থাকায় যাচাই-বাছাই শেষ হয়নি। এগুলো শেষ করার পদক্ষেপ নেয়া হয়েছে। পুরো যাচাই-বাছাই প্রক্রিয়া শেষ হওয়ার পর কোনো প্রকৃত মুক্তিযোদ্ধা বাদ পড়লে সে বিষয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, অন্তর্দ্বন্দ্বের কারণে ৩১টি কমিটির যাচাই-বাছাই হয়নি।


আরো সংবাদ



premium cement
ঢাকা লিগে মোহামেডানকে হারাল শাইনপুকুর বিশাল ব্যবধানে ব্রাদার্স ইউনিয়নকে হারালো গাজী গ্রুপ চকরিয়ায় আধিপত্য বিস্তারে কুপিয়ে হত্যা আবারো বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ বুয়েটে নতুন ছাত্রকল্যাণ পরিচালক নিয়োগ পঞ্চগড়ে নৌকা ডুবে নিহতদের পরিবারের সাথে জামায়াত আমিরের সাক্ষাৎ সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪

সকল