০৮ এপ্রিল ২০২০

রাবির যৌন প্রতিরোধ সেল নিষ্ক্রিয়

-

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) যৌন নির্যাতন প্রতিরোধ সেলে ঝুলে আছে ১০টির মতো যৌন নির্যাতনবিষয়ক অভিযোগ। তবে এসব অভিযোগ থাকলেও নেই সেলের কার্যকারিতা। ফলে বন্ধ হয়ে আছে সেলের কার্যক্রম। এতে অভিযোগ নিষ্পত্তি নিয়ে বিপাকে অভিযোগকারীরা।
জানা গেছে, ওই সেলের সভাপতি ছিলেন সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস। তিনি গত বছরের ৮ আগস্ট ব্যক্তিগত কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান বরাবর পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগপত্র জমা দিয়েই সভাপতির কার্যক্রম থেকে সরে আসেন তিনি। এ থেকেই বন্ধ হয়ে আছে সেলের কার্যক্রম। ফলে ঝুলে আছে প্রায় ১০টির মতো যৌন নির্যাতনবিষয়ক অভিযোগের নিষ্পত্তি।
এ বিষয়ে সেলের সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু জানান, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ, ক্রপ সায়েন্স বিভাগসহ বিভিন্ন বিভাগের প্রায় ১০টি অভিযোগ রয়েছে। সভাপতি না থাকায় সেলের কার্যক্রম এখন বন্ধ। দীর্ঘসূত্রিতা বাড়ছে। নতুন সভাপতি না এলে কার্যক্রম পরিচালনা একটু মুশকিল হয়ে পড়েছে।
সেলের কার্যক্রমের বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস বলেন, দায়িত্বের সময়ে বড় অভিযোগ ছিল শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক বিষ্ণুকুমার অধিকারীর বিষয়টি।
আমরা অভিযোগটার বিষয়ে অনেক দূর গিয়েছিলাম। শুধু ওই শিক্ষকের একটি বক্তব্য দরকার ছিল। শেষ পর্যন্ত চলে আসছিলাম তারপরও শেষটা হয়নি। এর পরেই পদত্যাগপত্র জমা দিয়েছিলাম।
এ দিকে পদত্যাগপত্র জমা হলেও সভাপতিকে অব্যাহতি দেয়া হয়েছে কি না সে বিষয়ে কোনো সিদ্ধান্ত বা সেই পদে নতুন কোনো সভাপতি নিয়োগ দেননি বিশ্ববিদ্যালয় ভিসি।
পদত্যাগপত্রের বিষয়ে সিদ্ধান্ত না হলেও সেলের কার্যক্রমে অংশ না নেয়ার বিষয়ে তিনি বলেন, যেহেতু পদত্যাগপত্র জমা দিয়েছি এবং আমাকে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। সে কারণে আমি আর সেলের কার্যক্রমে অংশ নিচ্ছি না। এখন নতুন কাউকে নিয়োগ দিয়ে সেলটি সক্রিয় করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 


আরো সংবাদ

নারায়ণগঞ্জ থেকে কাপাসিয়ায় ফেরা যুবকের ঠান্ডা-জ্বরে মৃত্যু জরুরি অবস্থা ঘোষণার দাবি কর্নেল অলির সুনামগঞ্জে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে যুবকের মৃত্যু, এলাকা লকডাউন এশিয়ার এই দেশে কেন একটি সংক্রমণও ধরা পড়েনি? রমেকের পিসিআর ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষায় চিকিৎসকের করোনা শনাক্ত কোয়ারেন্টাইনে তাবলীগ ফেরত বৃদ্ধের মৃত্যু, ৫ ঘণ্টা পড়েছিল লাশ করোনায় লণ্ডভণ্ড ইউরোপ, ফ্রান্সে একদিনে রেকর্ডসংখ্যক মৃত্যু জামালপুরে করোনা উপসর্গ নিয়ে এক নারীর মৃত্যু, ২০টি বাড়ি লকডাউন ব্রাহ্মণবাড়িয়ায় করোনার উপসর্গ নিয়ে প্রবাসীসহ ২ জনের মৃত্যু হাসপাতাল ফেরত বৃদ্ধকে করোনা-রোগী সন্দেহে মারধর পবিত্র শবে বরাত বৃহস্পতিবার

সকল

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)