২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কুমিল্লায় ২ কিশোর ও গেটম্যানের বুদ্ধিমত্তায় রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন

-

কুমিল্লা রেলস্টেশনের অদূরে মুড়াপাড়া লেভেল ক্রসিং এলাকায় রেল রাস্তায় বালুভর্তি ট্রাক আটকে বৃহস্পতিবার দুর্ঘটনায় পড়তে যাচ্ছিল। তবে গেটম্যানের সহযোগিতা ও স্থানীয় দুই কিশোরের বুদ্ধিমত্তায় বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল চট্টলা এক্সপ্রেস ট্রেনের কয়েক শ’ যাত্রী।
কিশোর সুমন ও সুজন জানায়, গত বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৫টায় কুমিল্লার আদর্শ উপজেলার ২ নম্বর উত্তর দুর্গাপুর মুড়াপাড়া রেল ক্রসিং পার হওয়ার সময় রেলের ডাবল লাইনের কাজে ব্যবহৃত বালুবাহী একটি ড্রাম ট্রাক রেল রাস্তার ওপর উল্টে যায়। এ সময় সিএনজি অটোরিকশা চালক সুমন (১৭) এবং ব্যাটারিচালিত অটোরিকশা চালক সুজন (১৮) বিষয়টি দেখতে পেয়ে ক্রসিংয়ের গেটম্যান টিপুকে জানান। তাৎক্ষণিকভাবে গেটম্যান টিপু কুমিল্লা রেলস্টেশনে খবর নিয়ে জানতে পারেন যে, ইতোমধ্যে চট্টগ্রামগামী চট্টলা এক্সপ্রেস ট্রেনটি রসুলপুর স্টেশন থেকে ছেড়ে এসেছে।
এ সময় গেটম্যান টিপু সুমন ও সুজনকে সাথে নিয়ে অটোরিকশা যোগে আধা কিলোমিটার উত্তরে গোমতি ব্রিজ এলাকায় গিয়ে লাল পতাকা উঠিয়ে ‘চট্টলা এক্সপ্রেস’ ট্রেনটিকে থামানোর সঙ্কেত দেয়। সঙ্কেত পেয়ে ট্রেনটি এমার্জেন্সি ব্রেক চেপে দুর্ঘটনার ক্রসিংয়ের ১০০ গজ দূরে এসে থেমে যায়। এ সময় ট্রেনের যাত্রীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। প্রায় দেড় ঘণ্টা বন্ধ থাকার পর দুর্ঘটনা কবলিত ট্রাকটিকে সরিয়ে নেয়ার পর চট্টলা এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যায়।
মুড়াপাড়া লেভেল ক্রসিং গেটম্যান মো: টিপু জানান, রেলওয়ের ডাবল লাইন প্রজেক্টের একটি বালুভর্তি ট্রাক সন্ধ্যায় লেভেল ক্রসিং গেটের ওপর বিকল হয়ে পড়ে। সে সময় রসুলপুর থেকে কুমিল্লা ছেড়ে আসছিল চট্টলা এক্সপ্রেস। আমি স্থানীয় দুই যুবকের সহযোগিতায় দৌড়ে গিয়ে লাল পতাকা দিয়ে থামানোর সঙ্কেত দিলে এমার্জেন্সি ব্রেক করে দুর্ঘটনা থেকে রক্ষা পায় চট্টলা এক্সপ্রেস ও কয়েক শ’ যাত্রীরা।
কুমিল্লা রেলস্টেশনের সহকারী স্টেশন মাস্টার রাফাতুল ইসলাম জানান, চট্টগ্রাম অভিমুখী চট্টলা এক্সপ্রেস একটি বড় ধরনের দুর্ঘটনা থকে রক্ষা পায়। এ দিকে কুমিল্লা রেলস্টেশনে আটকা পড়ে চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী মহানগর গোধূলি এবং রসুলপুর পুরাতন রেলস্টেশনে আটকে পড়ে ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখী সুবর্ণ এক্সপ্রেস। এরপর রেলের উদ্ধারকর্মী ও কুমিল্লা কোতোয়ালি থানার পুলিশের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে ট্রাক থেকে বালু ফেলে লাইন থেকে ট্রাকটিকে উদ্ধার করে। এতে কুমিল্লা থেকে ঢাকার রেল যোগাযোগ প্রায় দেড় ঘণ্টা বন্ধ থাকার পর চলাচল স্বাভাবিক হয়। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পরবর্তী করণীয় বিষয়ে সিদ্ধান্ত নেবেন।
কুমিল্লা রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মেছবাহ উদ্দিন বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজের তদারকি করেছি। এ ব্যাপারে এখনো কোনো মামলা দায়ের হয়নি।
এ দিকে কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল হক জানান, খবর পেয়ে আমি ফোর্সসহ ঘটনাস্থলে উপস্থিত হই। ট্রাকটিকে উদ্ধার করে পুলিশ হেফাজতে রাখা হয়েছে।


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল