০৪ আগস্ট ২০২০

মা-বাবার কবরের পাশে শায়িত মঈনউদ্দীন খান বাদল

-
24tkt

চট্টগ্রামের বোয়ালখালীর সারওয়াতলীতে নিজ গ্রামে গতকাল রাত ৯টায় ৪র্থ নামাজে জানাজা শেষে মা-বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা, বর্ষীয়ান রাজনীতিবিদ মঈনউদ্দীন খান বাদল এমপি। জাসদ নেতা মঈনউদ্দীন খান বাদল চট্টগ্রাম-৮ আসনের বর্তমান সংসদ সদস্য ছিলেন। এর আগেও তিনি নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনেও এই আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। গত বৃহস্পতিবার ভারতের বেঙ্গালুর নারায়ণ হৃদরোগ রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।
সংসদ ভবনে জানাজা
বিশেষ সংবাদদাতা জানান, সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মঈনউদ্দীন খান বাদলের নামাজে জানাজা গতকাল শনিবার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজার টানেলে অনুষ্ঠিত হয়েছে। জানাজার পর মঈনউদ্দীন খান বাদলকে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়। রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মুক্তিযোদ্ধা মঈনউদ্দীন খান বাদলের কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এ ছাড়া ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ নূর-ই- আলম চৌধুরীর নেতৃত্বে সব হুইপ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের সিনিয়র নেতৃবৃন্দ, সংসদের বিরোধীদলীয় নেতার পক্ষ থেকে ফখরুল ইমাম, ১৪ দলের পক্ষ থেকে মুখ্য সমন্বয়ক মোহাম্মদ নাসিমের নেতৃত্বে ১৪ দলীয় নেতারা, জাসদের পক্ষ থেকে শিরীন আখতারসহ দলীয় নেতারা মঈনউদ্দীন খান বাদলের কফিনে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।
জানাজায় আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ১৪ দলসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও সমাজের গণ্যমান্যরা শরিক হন। তাদের মধ্যে ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই- আলম চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, হুইপ ইকবালুর রহিম, মো: আতিউর রহমান আতিক, মোহাম্মদ নাসিম, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রী মো: শাহাবুদ্দিন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাহবুব-উল আলম হানিফ, ব্যারিস্টার ফজলে নূর তাপস, এ বি তাজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ফিজার, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, নজরুল ইসলাম বাবু, শফিকুল ইসলাম শিমুল, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। পরে মরহুমের রূহের মাগফিরাত কামনায় মুনাজাত করা হয়।
এর আগে মরহুমের বর্ণাঢ্য কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এবং পরিবারের পক্ষ থেকে তার ছেলে তাইমুর নূর। পরে মরহুমের লাশ চট্টগ্রামে তার বাসভবনের উদ্দেশে নিয়ে যাওয়া হয়। মঈনউদ্দীন খান বাদল বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৮ আসনে ১৪ দলীয় জোটের শরিক হিসেবে নিজ দল থেকে নির্বাচন করে জয়ী হন তিনি। তবে তার দল নিবন্ধিত না হওয়ায় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য হিসেবে গণ্য হন তিনি। এ দিকে এরই মধ্যে তার আসনটি (চট্টগ্রাম-৮) শূন্য ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ফলে এ আসনে আগামী তিন মাসের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য জাসদ নেতা মঈন উদ্দীন খান বাদলের দ্বিতীয় নামাজে জানাজা চট্টগ্রামের জমিয়তুল ফালাহ মসজিদে অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বাদ মাগরিব তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন পাকিস্তানের সিরিকোট দরবারের শাহজাদা মাওলানা সৈয়দ মুহাম্মদ কাশেম শাহ।
জানাজা শেষে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, নানা শ্রেণিপেশার মানুষ বাদলের লাশে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে পুলিশের পক্ষ থেকে মঈন উদ্দীন খান বাদলকে গার্ড অব অনার দেয়া হয়।
জানাজায় শরিক হন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, আবু রেজা মোহাম্মদ নিজামুদ্দিন নদভী, মাহফুজুর রহমান মিতা, জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, বিভাগীয় কমিশনার মো: আবদুল মান্নান, সিএমপি কমিশনার মো: মাহাবুবর রহমান, জেলা জেলা প্রশাসক মো: ইলিয়াস হোসেন প্রমুখ।

এ দিকে চট্টগ্রাম নগরে নামাজে জানাজা শেষে বাদলের কফিন নিয়ে যাওয়া হয় গ্রামের বাড়ি বোয়ালখালীতে। সেখানে রাত ৮টায় সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ ময়দানে এবং রাত ৯টায় নিজ গ্রামে পৃথক নামাজে জানাজা শেষে বাবা-মায়ের পাশে দাফন করার কথা রয়েছে।


আরো সংবাদ

ভবিষ্যতে ভাড়া বাড়িতে স্থাপিত শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও প্রদান নয় : শিক্ষামন্ত্রী ধুনটে নিখোঁজ শিশু শিক্ষার্থীর ভাসমান লাশ উদ্ধার রাজবাড়ীতে মিনি ট্রাক ও মোটর সাইকেলের সংর্ঘষে নিহত ২ বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নানের ইন্তেকাল ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী আল জাজিরার মালয়েশিয়া অফিসে পুলিশি অভিযান, কম্পিউটার জব্দ ড্র হবে জয়ের সমান : আফ্রিদি যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে হারিকেন ‘ইসাইয়াস’ নিহত সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন, বিচারের আশ্বাস করোনা হার্টের ক্ষতি করে, বলছে সমীক্ষা বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সে সুপ্রিমকোর্ট বিচারপতিদের ফুলকোর্ট সভা

সকল

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৪৫১১৮)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১৮২৫৬)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১৪৯৬৪)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৪৬৭৭)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৯০৬২)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৭৩৫৭)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৭২২০)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৭২০৩)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৯৩৪)তাপপ্রবাহ অব্যাহত থাকবে : আবহাওয়া অধিদপ্তর (৬২৬৩)