০৩ আগস্ট ২০২০

টেলিভিশন সেটের লাইসেন্স ফি পুনঃধার্য করে প্রস্তাবনা তৈরী করুন : সংসদীয় কমিটি

-
24tkt

টেলিভিশন সেটের ওপর লাইসেন্স ফি পুনঃধার্য করে একটি প্রস্তাবনা তৈরী করে উপস্থাপন করতে বলেছে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
গতকাল সোমবার কমিটির এক বৈঠকে তথ্য মন্ত্রণালয়কে এ-সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়। প্রস্তাবনা কমিটির বৈঠকে উপস্থাপন করতে বলা হয়।
বাংলাদেশ টেলিভিশনের ওয়েব সাইটে দেয়া তথ্য থেকে জানা যায়, বর্তমানে টেলিভিশন ভেদে আবাসিক টেলিভিশনের ক্ষেত্রে ২০০ টাকা থেকে সর্বোচ্চ এক হাজার টাকা এবং বাণিজ্যিক টেলিভিশনের ক্ষেত্রে ৬০০ টাকা থেকে সর্বোচ্চ এক হাজার ২০০টাকা পর্যন্ত ফি নির্ধারণ করা আছে। এর সাথে যুক্ত হবে সারচার্জ।
টেলিভিশন সেটের লাইসেন্স প্রসঙ্গে বলা হয়েছে, টেলিভিশন সেট প্রস্তুত/সংযোজন/আমদানি, ক্রয়-বিক্রয় এবং আবাসিক ও বাণিজ্যিক ভিত্তিতে ব্যবহৃত টেলিভিশন সেট লাইসেন্সের আওতাভূক্ত করার লক্ষ্যে ‘দ্য ওয়্যারলেস টেলিগ্রাফি অ্যাক্ট, ১৯৩৩’ এর অধীনে ‘দ্য টেলিভিশন রিসিভিং অ্যাপারেটাস (পজেশন অ্যান্ড লাইসেন্সিং) রুলস, ১৯৭০’ প্রণীত হয়েছে। ওই রুলসে আবাসিক ভিত্তিতে ব্যবহৃত টেলিভিশনের জন্য আবাসিক টেলিভিশন লাইসেন্স এবং বাণিজ্যিক উদ্দেশে ব্যবহৃত টেলিভিশনের জন্য বাণিজ্যিক টেলিভিশন লাইসেন্স গ্রহণ প্রথা বিদ্যমান।

সংসদ ভবনে কমিটির সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও তথ্যমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ, কাজী কেরামত আলী, আকবর হোসেন পাঠান (ফারুক), খন্দকার মমতা হেনা লাভলী ও সালমা চৌধুরী অংশগ্রহণ করেন। বৈঠকে আমন্ত্রিত অতিথি হিসেবে তথ্য প্রতিমন্ত্রী ডা. মো: মুরাদ হাসান অংশগ্রহণ করেন।
বৈঠকে বিসিএস (তথ্য) ক্যাডারের বাংলাদেশ বেতারে কমরত কর্মকর্তাদের সুপারনিউমারারি পদোন্নতির মাধ্যমে দীর্ঘ পদোন্নতি জট নিরসনে বিশেষ উদ্যোগ গ্রহণ করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এ ছাড়াও বৈঠকে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পক্ষ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়কে একটি অনুরোধ পত্র প্রেরণের সিদ্ধান্ত হয়। এ ছাড়া কমিটিতে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সাথে সরকারি বেসরকারি টেলিভিশনের সংযোগ স্থাপন এবং সম্প্রচারের ক্ষেত্রে চ্যানেল ক্রম ধারায় দেশী চ্যানেলগুলোকে অগ্রাধিকার দেয়ার বিষয়ে আলোচনা করা হয়।
বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক, বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

বাংলাদেশে করোনায় আরো ৩০ জনের মৃত্যু ষড়যন্ত্রকারীদের অব্যাহত অপচেষ্টা চলমান রয়েছে : সেতুমন্ত্রী রিকশাচালক শফিকুল ৮ দিন ধরে নিখোঁজ প্রশাসনের নিষেধাজ্ঞা সত্ত্বেও শব্দদূষণে মতে উঠেছে পর্যটকরা বন্যায় সাড়ে নয় হাজার টন চাল বিতরণ রৌমারীতে করোনা উপসর্গ নিয়ে পুলিশ সদস্যের মৃত্যু রোনাল্ডো, লেওয়ানদোস্কিকে টপকে ইউরোপিয়ান গোল্ডেন সু জিতলেন ইম্মোবিলে বিজিবি’র অভিযানে ৫০ কোটি টাকার চোরাচালান পণ্য আটক রংপুরে ইয়াতিম শিশুদের মাঝে গোশত বিতরণ মুক্তিযোদ্ধা শহীদ উল্লাহ মাস্টারকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন চাঁদপুরের হাজীগঞ্জে আগুনে গোডাউনসহ ১৪ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই

সকল

সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (১৩১০১)আজারবাইজানে ঢুকেছে তুর্কি জঙ্গিবিমান; যৌথ মহড়া শুরু (৮৬৬১)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৬৫২৩)অবশেষে ১৪ লাখ টাকায় বিক্রি হলো সেই ‘ভাগ্যরাজ’ (৫৯২৮)লিবিয়া ইস্যুতে তুরস্ক ও আমিরাতের মধ্যে তুমুল বাগযুদ্ধ (৫৯০৯)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৮০৪)ভারত-চীন সীমান্তের নতুন স্থানে চীনা বাহিনীর অবস্থান, আতঙ্কে ভারত (৫৪১৮)পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি (৫১৪৮)করোনায় লাশের মিছিল, কবরস্থানে জায়গা না হওয়ায় পুড়ানো হচ্ছে লাশ (৫০৫০)রাম মন্দিরের ভূমিপূজা মুসলিমবিদ্বেষী, টাইমস স্কোয়্যারে প্রদর্শন রুখতে নিউ ইয়র্কের মেয়রকে চিঠি (৪৪০৯)